×

জাতীয়

জাতীয় স্লোগানে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করতে আইনি নোটিস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২২, ০৩:৪৭ পিএম

জাতীয় স্লোগানে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করতে আইনি নোটিস

ফাইল ছবি

দেশের জাতীয় স্লোগান ‘জয় বাংলা’ এর সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করার পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিস পাঠানো হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও শিক্ষা মন্ত্রণালয় সচিবকে এ নোটিস পাঠানো হয়।

সোমবার (২০ জুন) সুপ্রিম কোর্টের ১১ জন আইনজীবী এ নোটিস পাঠান।

নোটিস প্রেরণকারীরা হলেন, অ্যাডভোকেট মো. আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া, মো. আবু জুবায়ের সজিব, রাশিদা চৌধুরী, রফিকুল ইসলাম ফারুক, মো. হামিদুল ইসলাম, মিনহাজুল ইসলাম, মো. রায়হান কাওসার, এএসএম শহীদ উল্লাহ, বিএম শাহজাহান আকন্দ মাসুম, মো. এহসান হাবিব এবং কুমার ডি. উজ্জ্বল।

নোটিসে বলা হয়েছে, ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে গেজেট প্রকাশ করা হয়েছে। কিন্তু ইতিহাস থেকে দেখলে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান স্বাধীনতার যুদ্ধের মাধ্যমে জাতির মুক্তির পথ উন্মোচন করেছিলেন। তাই ‘জয় বঙ্গবন্ধু’ শব্দকে বাদ দিয়ে শুধু ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হতে পারে না। মুক্তিযুদ্ধকালে সবাই ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান একসঙ্গে উচ্চারণ করতেন। সুতরাং ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ হবে অবিচ্ছেদ্য অংশ। হাইকোর্টের একটি মামলার রায়ে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’কে আমাদের জাতীয় স্লোগান হিসেবে উল্লেখ করা হয়েছে।

তাই নোটিস পাঠানোর ১০ দিনের মধ্যে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান একত্রিত করে পুনরায় গেজেট প্রকাশ করতে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App