পর্যটনের অপার সম্ভাবনা

আগের সংবাদ

সাইকেল চালাতে গিয়ে রাস্তায় পড়ে গেলেন বাইডেন

পরের সংবাদ

শেষ হলো ইন্টারনেট এক্সপ্লোরারের যুগ

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ৯:১৬ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২২ , ৯:১৬ পূর্বাহ্ণ

ছয় বছর আগে ‘মাইক্রোসফট এজ’ বাজারে এনেই ইঙ্গিতটা দিয়েছিল মাইক্রোসফট। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি এবার জানিয়ে দিয়েছে তাদের প্রথম ব্রাউজার ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ আর থাকছে না।

গত বুধবার মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারকে আর কোনো ধরনের সহায়তা দেয়া হবে না। এর ফলে অতি মন্থরতার জন্য ব্যবহারকারীদের মনে প্রচুর বিরক্তির উদ্রেক করা ব্রাউজারটির পথ চলা যে ২৭ বছরেই শেষ তা নিশ্চিত হয়ে গেল। খবর ডয়েচে ভেলের।

ব্রাউজারটি প্রথম আত্মপ্রকাশ করে ১৯৯৫ সালে। সে বছরই কম্পিউটার প্রস্তুতকারীদের উইন্ডোজ ব্যবহারের সঙ্গে শর্ত হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারের শর্তও জুড়ে দেয় মাইক্রোসফট। একুশ শতকের শুরু পর্যন্ত ভালোই চলেছে ব্রাউজারটি। তবে কিছু দ্রুত গতির ব্রাউজার চলে আসায় ইন্টারনেট এক্সপ্লোরারের ধীর গতি ব্যবহারকারীদের ধৈর্যের বাঁধ ভেঙে দিতে শুরু করে। ব্রাউজারটি ব্যবহার করতে গিয়ে ব্যবহারকারীকে প্রায়ই দেখতে হতো, “ইন্টারনেট এক্সপ্লোরার হ্যাজ স্টপড ওয়ার্কিং” বার্তা। ফলে দ্রুতই জনপ্রিয়তা হারাতে শুরু করে ব্রাউজারটি। এর ব্যবহার বাধ্যতামূলক রাখায় মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন প্রতিষ্ঠান।

২০১৫ সালে দ্রুত গতির মাইক্রোসফট এজ বাজারে নিয়ে আসে মাইক্রোসফট। গত বছর প্রতিষ্ঠানটি জানিয়ে দেয়, উইন্ডোজ ১০-এর প্রায় সব ভার্সন থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার সরিয়ে নেয়া হচ্ছে। বুধবার এক ঘোষণায় মাইক্রোসফট চূড়ান্ত ঘোষণাও দিয়ে দিলো। এখন থেকে ইন্টারনেট এক্সপ্লোরারকে আর কোনো সহায়তা দেবে না মাইক্রোসফট সুতরাং বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার!

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়