ইভিএম চায় না জাপা, কারো ওপর চাপিয়ে দিতে চান না সিইসি

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

কুমিল্লা সিটি নির্বাচনের ‘ফল বিতর্ক’ নিয়ে ইসির ব্যাখ্যা

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ৭:৪৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২২ , ৭:৪৮ অপরাহ্ণ

কুমিল্লা সিটি কর্পেোরেশন নির্বাচন নিয়ে জনমনে বিভ্রান্তি’ এড়াতে ফল প্রকাশে দেরীর ব্যাখ্যা দিয়েছে নির্বাচন কমিশন ইসি। রবিবার (১৯ জুন) ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এ ব্যাখ্যা গণমাধ্যমে পাঠানো হয়। কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন হয় ১৫ জুন। আজ চার দিন পর কমিশনের ব্যাখ্যা দিল ইসি। পাঠানো কমিশনের ব্যাখ্যায় মূলত ভোট গ্রহণের পর ফলাফল ঘোষণার সময় সৃষ্টি হওয়া উত্তেজনা, ফলাফল নিয়ে পরাজিত এক প্রার্থীর সমর্থকের বক্তব্য ও দেরি হওয়ার বিতর্কের প্রসঙ্গ আসে।

কমিশনের ব্যাখ্যায় বলা হয়, বিভিন্ন পত্র-পত্রিকা, নিবন্ধ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে পরিবেশিত তথ্য ও সংবাদে কিছু বিষয়ে নির্বাচন কমিশন সম্পর্কে জনমনে বিভ্রান্তির উদ্রেক হতে পারে। তাই কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা ও বিবৃতি দেওয়া দরকার মনে হয়েছে।

নির্বাচন কমিশনের দেওয়া ব্যাখ্যায় বলা হয়, ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের পর রিটার্নিং অফিসারের পক্ষ থেকে বেসরকারি ফলাফল প্রকাশের শেষ পর্যায়ে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে হঠাৎ করে উত্তেজনা, পাল্টাপাল্টি স্লোগান ও হাতাহাতি হলে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়। এতে রিটার্নিং অফিসার নির্বিঘ্নে চূড়ান্ত ফল প্রকাশে বাধাপ্রাপ্ত হচ্ছিলেন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্রুত হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হলে চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। কোনো কোনো (সকল নয়) পত্র-পত্রিকার নিবন্ধ এবং সোশ্যাল মিডিয়াতে বক্তারা এই সময়কে এক বা দেড় ঘণ্টার বিলম্ব বলে রহস্য, অঘটন ইত্যাদি ইঙ্গিত করার চেষ্টা করেছেন। বিষয়টি মোটেই তা ছিল না। বিরাজিত অবস্থায় চূড়ান্ত ফল প্রকাশে উল্লিখিত কারণে কমবেশি ১৫ থেকে ২০ মিনিট দেরি হয়েছিল। এটাতে কোন ভাবেই কোন রহস্য ছিল না।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়