×

অর্থনীতি

সুইস ব্যাংকের কাছে অর্থ পাচারের তথ্য চেয়েছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ০৮:৪২ পিএম

সুইস ব্যাংকের কাছে অর্থ পাচারের তথ্য চেয়েছে বাংলাদেশ

শনিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে মানি লন্ডারিং ও সন্ত্রাসি কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক সেমিনারে অংশগ্রহণকারীরা। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ বিষয়ে জানতে সুইস অথোরিটির কাছে তথ্য চেয়ে আবেদন করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট(বিএফআইইউ)।

শনিবার (১৮ জুন) এক অনুষ্ঠানে এমন কথা জানিয়েছেন বিএফআইইউ অতিরিক্ত পরিচালক মো. কামাল হোসেন। সুইস ন্যাশনাল ব্যাংকে থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থের বিষয়ে ২০১৪ সাল থেকে তথ্য প্রকাশ করে আসছে ব্যাংকটি।

'বাংলাদেশে মানি লন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধে বিএফআইইউর ২০ বছর" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয় রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে।

এক উপস্থাপনায় কামাল হোসেন বলেন, সুইস অথরিটির কাছে প্রতিবারের ন্যয় এবারও তথা চাওয়া হয়েছে বিএফআইইউ-এর পক্ষ থেকে। পাচার করা অর্থ উদ্ধার জটিল কাজ। বিভিন্ন সময়ে বাংলাদেশের ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থ সম্পকে তথ্য পেয়েছে বিএফআইইউ সুইস ন্যাশনাল ব্যাংকের কাছ থেকে। সেই তথ্য বাংলাদেশের বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দুদক ও তদন্তকারী সংস্থাকে দেয়া হয়েছে।

সেমিনারে জানানো হয়, এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ৮০০ ব্যক্তি ও প্রতিষ্ঠান সমপর্কে আর্থিক তথ্য সংগ্রহ করেছে বিএফআইইউ।

বাংলাদেশ থেকে মূলত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, হংকং, দুবাই, সিঙ্গাপুর ও ইউরোপের দেশগুলোতে অর্থপাচার হয় বলে সেমিনারে জানানো হয়।

বাংলাদেশের আর্থিক গোয়েন্দা সংস্থা হিসেবে কাজ করে বিএফআইইউ।

সেমিনারে উপস্থাপন করা তথ্য বলছে, চলতি অর্থবছরের ( ২০২১-২২) গত এপ্রিল পর্যন্ত তদন্তাধীন ৯টি মামলার বিপরীতে ৮৬৬ কোটি টাকা ক্রোক করা হয়েছে বিএফআইইউ-এর প্রতিবেদনের উপর ভিত্তি করে। সরকারের কোষাগারে জমা পড়েছে বাজেয়াপ্ত ২৭ কোটি টাকা। আর আগের অর্থবছরে ৭ মামলার বিপরীতে ৩৮ কোটি ৩৮ লাখ টাকা ক্রোক করা হয় আদালতের নির্দেশে। গত পাঁচ বছরে ৬৩টি তদন্তাধীন মামলার বিপরীতে টাকা ক্রোক করা হয়েছে ১ হাজার ৩৩৩ কোটি টাকা।

এরমধ্যে সরকারের কোষাগারে জমা হয়েছে ১ হাজার ২৭৩ কোটি টাকা। বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাসের সভাপতিত্ব সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণলয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোহাম্মদ সলীম উল্লাহ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App