×

জাতীয়

মৌলবাদের উত্থানের আশঙ্কা বিএনপি নেতা হাফিজের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ০৪:১০ পিএম

মৌলবাদের উত্থানের আশঙ্কা বিএনপি নেতা হাফিজের

শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের সুশাসন প্রতি‌ষ্ঠিত না হ‌লে ধর্মীয় মৌলবাদীদের উত্থান হবে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা যারা আধুনিক রাজনীতি করি। যারা বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে দেখতে চাই। আমরা যদি ব্যর্থ হই তাহলে এ দেশে ধর্মীয় মূল্যবোধের উত্থান হবে। ভারতে হয়েছে হিন্দুত্ববাদীদের উত্থান আর বাংলাদেশে যদি সুশাসন না দেয়া যায় তাহলে এখানে ধর্মীয় মৌলবাদীদের উত্থান হবে।

শনিবার (১৮ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ভয়েস ফর ডেমোক্রেসি অ্যান্ড ভোটার রাইটস উদ্যোগে দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্ট শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

হাফিজ বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে সফলতা পেলে এবং বর্তমান বিরোধী দল যদি ক্ষমতায় আসে তাহলে কীভাবে দেশ পরিচালিত হবে তা নিয়ে ব্যাপক আলোচনা প্রয়োজন। এ বিষয়ে লিখিত চুক্তি হলে প্রকৃত অর্থে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। জনগণ সুস্থভাবে জীবনযাপন করতে পারবে। বিচার বিভাগ স্বাধীন থাকবে। বিদেশে টাকা পাচার হবে না। আধ‌নিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা করা হ‌বে।

তিনি আরও বলেন, দেশের সব বিরোধী দলগুলো য‌দি ঐক্যবদ্ধ হতে না পারি এবং ভবিষ্যতে এ রাষ্ট্র কিভাবে চলবে সেই রূপরেখা প্রণয়ন করতে ব্যর্থ হই। তাহলে কি এই আওয়ামী লীগ সরকার চিরকাল ধরেই ক্ষমতায় থাকবে? তারাও থাকবে না। বাংলাদেশের মানুষ যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। এখন চুপ করে থাকলেও সামনে আওয়ামী লীগের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে ‘দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্ট প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম।

আয়োজক সংগঠনের আহ্বায়ক সাংবাদিক মোস্তফা কামালের সভাপতিত্বে সাংগঠনিক সদস্য সচিব হুমায়ুন কবির বেপারীর সঞ্চালনায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক নুরুল আমিন বেপারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. লুৎফর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তারেক ফজল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শফিকুল ইসলাম, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. নজরুল ইসলাম, গণ দলের চেয়ারম্যান গোলাম মাওলা চৌধুরী, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবিব লিংকন, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরীসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App