×

খেলা

ভারত নাকি দক্ষিণ আফ্রিকা কে জিতবে শিরোপা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ১০:৩৭ পিএম

ভারত নাকি দক্ষিণ আফ্রিকা কে জিতবে শিরোপা

প্রথমে ব্যাটার দীনেশ কার্তিকের ঝড়ো ব্যাটিং ও পরে পেসার আবেশ খানের দুর্দান্ত বোলিংয়ে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৮২ রানে হারিয়েছে স্বাগতিক ভারত। চতুর্থ টি-টোয়েন্টি জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতা আনে ভারত। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরেছিল টিম ইন্ডিয়া। তৃতীয় ও চতুর্থ ম্যাচ জিতে দারুণভাবে সিরিজে ঘুরে দাঁড়াল ভারত। রসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেনদের তাণ্ডবে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয়ার বড় সম্ভাবনা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু পরের দুই ম্যাচেই মুখ থুবড়ে পড়ল তারা। রবিবার ব্যাঙ্গালুরুতে সিরিজের নির্ধারণী পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। রবিবার যারা জিতবে তারাই পাবে ট্রফি।

প্রথম দুই ম্যাচে হেরে পরের দুই ম্যাচে জিতে সিরিজে সমতায় ফেরা ভারত রয়েছে চাঙ্গা ফর্মে। তাই সমর্থকরা বাজি ধরে ভারতকে শিরোপা দাবিদার ভাবছে। শুক্রবার রাজকোটের স্বরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে ১৭০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রোটিয়ারা শুরু থেকেই হুড়মুড়িয়ে পড়ে। রাজকোটে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। ২৪ রানে ২ উইকেট পতনের পর, ৮১ রানে চতুর্থ উইকেট হারায় ভারত। এ অবস্থায় দলের জন্য গুরুত্বপূর্ণ জুটি গড়েন হার্দিক পান্ডিয়া ও কার্তিক। ৩৩ বলে ৬৫ রানের জুটি গড়েন তারা। জুটিতে ২২ বলে ৪৩ রান করেন কার্তিক। ৩টি করে চার-ছক্কায় ৩১ বলে ৪৬ রান করে আউট হন পান্ডিয়া।

এ দুজনের শক্ত জুটিতে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৯ রান পায় ভারত। ২৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন কার্তিক। ২০০৬ সালে টি-টোয়েন্টিতে অভিষেকের পর ৩৬তম ম্যাচে এসে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পেলেন তিনি। শেষ পর্যন্ত ২৭ বল মোকাবিলায় ৯ বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে ৫৫ রান করে আউট হন কার্তিক।

১৭০ রানের টার্গেটে খেলতে নেমে ভারতের বোলারদের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। কোন ব্যাটারই বড় ইনিংস খেলতে পারেননি। এতে ১৯ বল হাতে রেখে ৮৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। মাত্র তিন ব্যাটার দুই অঙ্ক স্পর্শ করতে পারেন। রাসি ভান ডার ডুসেন সর্বোচ্চ ২০ রান করেন। ভারতের আবেশ ১৮ রানে ৪টি ও যুবেদ্রা চাহাল ২টি উইকেট নেন। ম্যাচসেরা হন কার্তিক।

রবিবার পঞ্চম ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত। পক্ষান্তরে ভারতকে হারিয়ে ট্রফি জিততে মরিয়া প্রোটিয়ারা। এমনকি সমীকরণ নিয়ে রবিবার রাজকোটে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শেষ টি-টোয়েন্টি খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

প্রথম দুই ম্যাচের ভারতের বিপক্ষে দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ভারতের ছুড়ে দেয়া ২১২ রানের বিশাল টার্গেট স্পর্শ করে জয় পায় প্রোটিয়ারা। ৭ উইকেটের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। আর দ্বিতীয় ম্যাচে হেনরিখ ক্লাসেনের ৮১ রান দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে জয় এনে দেন। ১৪৯ রানের লক্ষ্যমাত্রা স্পর্শ করে সিরিজে ২-০ ব্যবধানে লিড নেয় প্রোটিয়ারা। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারের শঙ্কায় ছিল ভারত। এরপর তৃতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় টিম ইন্ডিয়া। বোলারদের দারুণ নৈপুণ্যে ৪৮ রানের জয়ে ব্যবধান কমিয়ে সিরিজে টিকে থাকে ভারত। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৭৯ রান করে ভারত। জবাবে ভারতের বোলাররা ১৩১ রানেই গুটিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে।

টানা দুই ম্যাচ জয়ে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ভারত। তাই পঞ্চম ম্যাচ জয়ে আশাবাদী ভারতের অধিনায়ক ঋষভ পন্ত। তিনি বলেন, ‘প্রথম দুই ম্যাচে আমরা ভালো খেলেও হেরেছি। তৃতীয় ও চতুর্থ ম্যাচ দুইটি বেশি গুরুত্বপূর্ণ ছিল। ওই দুই জয় আমাদের আত্মবিশ্বাসী করেছে। পঞ্চম ম্যাচ সিরিজে জেতার লক্ষ্যেই আমরা মাঠে নামব।’ প্রথম দুই ম্যাচের পারফরম্যান্স অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের ওপেনার রেজা হেনড্রিক্স বলেন, ‘আমাদের লক্ষ্য সিরিজ জয়। লক্ষ্য থেকে একটি জয় দূরে আমরা। রবিবার ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App