×

জাতীয়

বন্যার সঙ্গে অল-ওয়েদার সড়কের কোনো সম্পর্ক নেই: বিশেষজ্ঞ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ১০:১১ পিএম

বন্যার সঙ্গে অল-ওয়েদার সড়কের কোনো সম্পর্ক নেই: বিশেষজ্ঞ

অল-ওয়েদার সড়ক

সিলেট ও সুনামগঞ্জের বর্তমান ভয়াবহ বন্যা পরিস্থিতির সঙ্গে কিশোরগঞ্জের 'অল-ওয়েদার সড়ক'র কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন বাংলাদেশের পানি ও সড়ক পরিবহন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, মেঘালয়ের চেরাপুঞ্জিতে রেকর্ড পরিমাণ বৃষ্টি এবং ভৌগোলিক পরিবেশগতভাবে বাংলাদেশের অবস্থানের কারণে এই বন্যা।

এ বিষয়ে পানি বিশেষজ্ঞ প্রফেসর ড. আইনুন নিশাত বলছেন, অল-ওয়েদার সড়কের সঙ্গে সিলেট-সুনামগঞ্জের বন্যার কোনো সম্পর্ক নেই। মেঘালয় থেকে বৃষ্টির পানি নামছে। গত চারদিনে চেরাপুঞ্জিতে আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে সুনামগঞ্জে প্রায় ২৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকায় যদি ২৫০ মিলিমিটার বৃষ্টি হয় তাহলে গুলশান আর বারিধারা ছাড়া সব ডুবে যাবে। তাহলে কী পরিমাণ বৃষ্টি হয়েছে এটা বোঝা উচিত।

তিনি আরও বলেন, বলা হচ্ছে যে স্মরণকালের ভয়াবহ বন্যা হচ্ছে সিলেটে, সেটা সংশোধন করা উচিত। আমার স্মরণকালে আমি এর থেকেও ভয়াবহ বন্যা দেখেছি। আমি ওয়েদার ফোরকাস্টে দেখেছি আরও দুই দিন বৃষ্টিপাত হবে। যদি সেটা হয় তাহলে আরও ৫ থেকে ৬ ফুট পানি বাড়বে। সেক্ষেত্রে বন্যার ভয়াবহতা স্মরণকালের মাত্রাও ছাড়িয়ে যেতে পারে।

তবে ড.আইনুন নিশাত বলেছেন, ওয়েদার ফোরকাস্ট যা দেয়া হয় তা সবটাই হবে তা নাও হতে পারে। সেক্ষেত্রে যদি বৃষ্টি কমে যায়, যেমন ৫০ থেকে ৬০ মিলিমিটার বৃষ্টি হয় তাহলে পানি নামতে শুরু করবে। এই কারণেই বলছি এই বন্যার সঙ্গে ইটনার অল-ওয়েদার সড়কের কোনো সম্পর্ক নেই।

এছাড়া অল-ওয়েদার সড়ক বন্যার জন্য দায়ী কি না এমন প্রশ্নের উত্তরে নগর পরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহউদ্দিন বলেন, একটা সড়ক কখনো বন্যার কারণ হয়ে দাঁড়ায় না। মেঘালয়ের চেরাপুঞ্জিতে ভয়ংকর বৃষ্টি হয়েছে। আসলে আমরা যে অবস্থানে আছি; আপনি যদি ম্যাপে দেখেন তাহলে বুঝবেন আমরা হিমালয় পেনিনসুলার একটা ড্রেন (পানি পরিবহনের স্থান)। আমরা যেহেতু নিচু অবস্থানে আছি সেক্ষেত্রে এটা একটা প্রাকৃতিক প্রক্রিয়া যে পানি এই অঞ্চল দিয়ে প্রবাহিত হবে। এটা কেউ ঠেকাতে পারবে না।'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App