×

খেলা

নতুন ঠিকানায় সাদিও মানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ১১:১৬ পিএম

নতুন ঠিকানায় সাদিও মানে

সাদিও মানে

নতুন ঠিকানায় সাদিও মানে

লিভারপুলে কোচ ইয়ুর্গেন ক্লপের ভরসার কেন্দ্রবিন্দু ছিলেন সাদিও মানে। মোহাম্মদ সালাহ আর রবার্তো ফিরমিনোর সঙ্গে আক্রমণ ভাগে গড়েছিলেন ‘ত্রিফলা’, যা লিভারপুলের সাম্প্রতিক সাফল্যে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে। এনে দিয়েছে সম্ভাব্য সব শিরোপা। লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬৯ ম্যাচে ১২০ গোল করেছেন মানে। ২০১৬ সালে ৩ কোটি ৪০ লাখ পাউন্ডে সাউদাম্পটন থেকে লিভারপুলে যোগ দিয়েছিলেন মানে। এই মৌসুমে সেনেগালের হয়ে জিতেছেন আফ্রিকান কাপ অব নেশনসের শিরোপাও। ফাইনালে হারিয়েছেন লিভারপুলেরই সতীর্থ মোহাম্মদ সালাহর মিসরকে। ক্লাবের হয়ে লিগ কাপ ও এফএ কাপের শিরোপাও জিতেছেন এই মৌসুমে। তবে ম্যানচেস্টার সিটির চেয়ে ১ পয়েন্টে পিছিয়ে থাকায় ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতা হয়নি লিভারপুলের। গত ২৮ মে রিয়াল মাদ্রিদের বিপক্ষে লিভারপুল ১-০ গোলে হারায় ক্যারিয়ারের দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ ট্রফিটা জেতা হয়নি মানের। অনেক দিন ধরে গুঞ্জন চলছিল লিভারপুল ছাড়ছেন মানে। অবশেষে সত্যি হচ্ছে সেই গুঞ্জন। লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখেই যাচ্ছেন সাদিও মানে। ইতালিয়ান ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো এক টুইটে এমনটাই জানিয়েছেন। তার দাবি, তিন বছরের চুক্তিতে বায়ার্নে যাচ্ছেন মানে। সেনেগালিজ ফরোয়ার্ডের ট্রান্সফার ফি বাবদ প্রায় ৩৫ মিলিয়ন পাউন্ড খরচ করবে বাভারিয়ানরা।

রোমানো জানিয়েছেন, মানের জন্য বায়ার্নের দেয়া সর্বশেষ প্রস্তাবে রাজি হয়েছে লিভারপুল। শুক্রবার দুই পক্ষ বসে পূর্ণাঙ্গ চুক্তিতেও স্বাক্ষর করেছে। এবার হবে স্বাস্থ্য পরীক্ষা। জার্মান সংবাদমাধ্যম ‘স্কাই জার্মানি’-ও একই দাবি করেছে।

২০১৬ সালে সাউদাম্পটন থেকে ৩১ মিলিয়ন পাউন্ডে লিভারপুলে যোগ দিয়েছিলেন মানে। ৩০ বছর বয়সি এই সেনেগালের তারকাকে দলে ভেড়াতে এর আগে দুইবার প্রস্তাব করেছিল বায়ার্ন। প্রথমবার ২৫+৫ মিলিয়ন এবং দ্বিতীয়বার ৩৫ মিলিয়ন ইউরোর। দুইবারই তাদের ফিরিয়ে দেয় লিভারপুল। শুক্রবার নতুন করে তৃতীয়বারের মতো ৪১ মিলিয়ন ইউরোর প্রস্তাব করে বায়ার্ন। সেটাতে রাজি হয় অলরেডরা। এর মধ্যে লিভারপুল নির্দিষ্ট ৩২ মিলিয়ন ইউরো পাবে। এছাড়া অতিরিক্ত আরও ৬ মিলিয়ন পাবে। তার সঙ্গে ব্যক্তিগত ও দলগত অর্জনের দিক দিয়ে পাবে আরও ৩ মিলিয়ন।

এর আগে গত মঙ্গলবার ৬৪ মিলিয়ন পাউন্ডে ডারউইন নুনেজকে দলে ভেড়ায় লিভারপুল। ওইদিন থেকেই গুঞ্জন ছিল এবার তাহলে লিভারপুল ছাড়তে যাচ্ছেন মানে। শুক্রবার সেটাই হলো। লিভারপুলের সাম্প্রতিক সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ছিলেন মানে। তিনি ২০১৯ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন। এরপর অলরেডদের ৩০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে জিতেছিলেন প্রিমিয়ার লিগের শিরোপা। এ বছর মানে সেনেগালের হয়ে আফ্রিকান কাপ অব ন্যাশন্স জিতেছেন। লিভারপুলের হয়ে জিতেছেন কারাবাও কাপ ও এফএ কাপ। আর ১ পয়েন্টের ব্যবধানে প্রিমিয়ার লিগে লিভারপুলকে রানার্স-আপ করেন। অলরেডদের হয়ে এ বছর সব ধরনের প্রতিযোগিতায় ২৩ গোল করেছেন মানে।

তার পরিবর্তে নুনেজ সতীর্থ মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনোর সঙ্গে কতটা অবদান রাখতে পারবেন দেখার বিষয়। মানের দল বদলের মধ্য দিয়ে ইউরোপে দল বদল জমে উঠেছে। কিলিয়ান এমবাপ্পেকে দলে টানতে না পেরে ইতোমধ্যে চুয়ামেনিকে দলভুক্ত করেছে রিয়াল মাদ্রিদ। মোনাকো থেকে প্রায় ১০ কোটি ইউরোতে রিয়াল মাদ্রিদে এসেছেন চুয়ামেনি। রিয়াল শিবির থেকে ইতোমধ্যে বিদায় জানিয়েছেন ব্রাজিলিয়ান তারকা মার্সেলো। চুয়ামেনিকে শিবিরে যোগ করে রিয়ালের মাঝমাঠকে আরো শক্তিশালী করার লক্ষ্যে আছে আনচেলত্তি। শুধু চুয়ামেনিকে দলে নিয়ে থেমে নেই তারা। কিলিয়ান এমবাপ্পেকে না পেয়ে এসি মিলানের পর্তুগিজ তারকা রাফায়েল লিয়ার দিকে নজর দিয়েছে রিয়াল মাদ্রিদ। তাকে ইতালিয়ান ক্লাবটিকে আনুষ্ঠানিকভাবে ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছে শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম লা গাজেত্তা দেল্লো স্পোর্ত। তবে মিলান তাকে বিক্রি করতে আগ্রহী নয়। আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ের নায়ক আনহেল ডি মারিয়া বার্সেলোনায় যোগ দেয়ার অপেক্ষায় আছে বার্সেলোনা। তার সঙ্গে আর্জেন্টিনার কোপাজয়ী দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্য নাহুয়েল মলিনাকেও দলে টানতে আগ্রহী কাতালানরা। তবে ডি মারিয়াকে দলে নিতে বেশ কাঠখড় পোড়াতে হবে মেসির সাবেক ক্লাবটির। এই আর্জেন্টাইন তারকাকে দলভুক্ত করতে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে অ্যাথলেটিকো মাদ্রিদ ও জুভেন্তাস। অপরদিকে মৌসুমের শেষ ম্যাচে জুভেন্তাসকে বিদায় জানিয়েছে আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। এরপর থেকেই পাওলো দিবালাকে পেতে মরিয়া হয়ে উঠেছে ইন্টারমিলান। বেশ কয়েকবার আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ডের সঙ্গে আলাপ চালিয়েছে তারা। চুক্তি না থাকায় ২৮ বছর বয়সি দিবালা এখন ফ্রি এজেন্ট। কোনো ট্রান্সফার ফি ছাড়াই তাকে নিতে পারবে যে কোনো দল। শুধু দিবালাই নয়, লুকাকুকেও আগামী মৌসুমে দেখা যেতে পারে ইন্টারমিলানের জার্সিতে।

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ভালো সময় যাচ্ছে না পল পগবার। নতুন ঠিকানার খোঁজে আছেন তিনিও। এরই মধ্যে বায়ার্ন মিউনিখ ছাড়ার ইঙ্গিত দিয়েছেন পোলিশ তারকা রবার্তো লেভানদোভস্কি। লেভানদোভস্কিকে দলে নিতে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে লিভারপুল। তবে অল রেডদের থেকে লেভানদোভস্কিকে অনেকটা ছিনিয়ে নেয়ার চেষ্টা করছে রেড ডেভিলরা। ম্যানচেস্টার সিটির থেকে যেভাবে ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলভুক্ত করেছিল ম্যানইউ সেভাবেই হাঁটছে এবার লেভাকে দলভুক্ত করতে। ইংলিশ দৈনিক দ্য সান জানিয়েছে, লেভার বার্সেলোনায় যোগ দেয়ার সম্ভাবনা শেষ হয়ে গেলেই মাঠে নামবে ইউনাইটেড। শুধু লেভানদোভস্কি নয়, ফেঙ্কি ডি ইয়ংকে রোনালদোদের সতীর্থ করতে ৫০ মিলিয়ন ইউরো ব্যয় করতে প্রস্তুত ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবের দায়িত্ব নিয়ে নতুন মৌসুমে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে ঘিরে পরিকল্পনা সাজাতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড। সে লক্ষ্যে ক্লাবটি ৫০ মিলিয়ন ইউরোর একটি প্রস্তাব তৈরি করছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App