বেদানার রস কতটা উপকারী, জেনে নিন সহজেই

আগের সংবাদ

আলিয়ার ভালোবাসায় বদলে গেছেন রোমিও রণবীর!

পরের সংবাদ

বয়স বাড়ার অপেক্ষায় না থেকে এই টেস্টগুলো এখনই করুন

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১১:৫১ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:১১ অপরাহ্ণ

কী দরকার শুধু শুধু টেস্ট করিয়ে? দিব্যি তো ভাল আছি। ডাক্তার বলেছেন, টেস্ট করাতে, কিন্তু আর কয়েক মাস যাক, তারপর করাব। এমন মনোভাবই বিপদের। নিয়মিত কিছু টেস্ট করালে গভীরে পৌঁছবে না অসুখ। সময় মতো টেস্ট না করালে বরং রোগ বাড়ে।

কোন টেস্ট কতদিন পর পর করাবেন তা দেখে নিন-
১) হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ও হাই ব্লাড সুগারের কারণে হার্ট অ‌্যাটাক, স্ট্রোক হতে পারে। লাইফস্টাইল ডিজিজ হিসাবে এখন ৩০-৪০ বছর বয়স হতে না হতেই বেশিরভাগ হাই ব্লাড প্রেশার ও ডায়াবেটিসের রোগী। তাই বয়স ৩০ পেরোলেই বছরে একবার করে ফাস্টিং সুগার টেস্ট অথবা এইচবিএ১সি টেস্ট করানো উচিত। ফাস্টিংয়ের রিপোর্ট ১০০ mg/dL-এর কম থাকলে নর্মাল। কিন্তু এর চেয়ে একটু বেশি যদি দুই-তিন বছর ধরে থাকে, তবে তা ভাবার বিষয়। অন‌্যদিকে এই বয়সে এইচবিএ১সি রিপোর্ট ৫.৬-এর নিচে থাকলে ভালো। ৫.৬-৬.৬ হল প্রি-ডায়াবেটিক। এর বেশি মানেই সে ডায়াবেটিক রোগী।

২) হাই প্রেশার থাকলে মাঝে মাঝে চিকিৎসকের কাছে গিয়ে চেক করাতে হবে। এর সঙ্গে লিপিড প্রোফাইল করতে হবে। তার জন‌্য রাতে খাওয়ার ১৪ ঘণ্টা পরে সকালে উঠে খালি পেটে এই টেস্ট করতে হবে। এতে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড (Tg), হাইডেনসিটি লিপোপ্রোটিন, এলডিএল (LDL) ও এইচডিএল (HDL)। LDL, Tg, কোলেস্টেরলের পরিমাণ ১০০-র কম থাকা ভাল। অন‌্যদিকে HDL ৫০-৫৬ বা বেশির দিকে থাকা ভাল। এই টেস্টগুলি প্রতি বছর একবার অন্তত করান। কিন্তু যদি রিপোর্ট হাই বা লো দেখেন তা হলে তখনই ডাক্তারের কাছে যান। ওষুধের মাধ‌্যমে নিয়ন্ত্রণে আনুন।

৩) সার্ভাইক‌্যাল ক‌্যানসার শনাক্ত করতে ৩০-৬৫ বছর বয়সী নারীদের প্রতি পাঁচ বছর অন্তর একবার প‌্যাপস্মিয়ার টেস্ট ও HPV করা উচিত। শুধু প‌্যাপস্মিয়ার টেস্ট করতে চাইলে তিন বছর অন্তর করতে হবে। শুধু HPV চাইলেও পাঁচ বছর অন্তর। নিয়মিত চেক করলে এই ক‌্যানসার প্রতিহত করা যায়।

৪) ব্রেস্ট ক‌্যানসার রুখতে ৪০-৬৫ বছর বয়স পর্যন্ত সব নারীদের উচিত প্রতি দুই বছর অন্তর ম‌্যামোগ্রাফি করা উচিত।

৫) প্রস্টেট ক‌্যানসার শুরুতেই চিহ্নিত করতে পঞ্চাশোর্ধ্ব পুরুষরা প্রতি বছর একবার করে PSA টেস্ট করা ভাল।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়