×

খেলা

ধীরে এগোচ্ছে ক্যারিবিয়ানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২২, ১১:০৮ পিএম

ধীরে এগোচ্ছে ক্যারিবিয়ানরা

শুক্রবার বোনারকে সাজঘরে ফেরত পাঠান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান

ধীরে এগোচ্ছে ক্যারিবিয়ানরা

সাকিবের বলে বোল্ড বোনার

অ্যান্টিগা টেস্টে প্রথম দিনেই টাইগারদের মামুলি রানে বেঁধে দিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় স্বাগতিকরা। বাংলাদেশের ১০৩ রানের জবাবে খেলতে নেমে ক্যারিবিয়ান ব্যাটাররা সতর্কতার সঙ্গে ব্যাট করে প্রথম দিন শেষে ২ উইকেট হারিয়ে ৯৫ রান তোলে।

শুক্রবার (১৭ জুন) দ্বিতীয় দিনে খেলতে নেমেই আগের দিনের অপরাজিত ব্যাটার এনক্রুমার বোনারকে সাজঘরে ফেরত পাঠান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। প্যাভিলিয়নে ফেরত যাওয়ার আগে ৯৬ বলে ৩৩ রান করেন বোনার।

[caption id="attachment_354807" align="aligncenter" width="700"] সাকিবের বলে বোল্ড বোনার[/caption]

বৃহস্পতিবার প্রথম দিন বাংলাদেশকে অলআউট করে ব্যাটিংয়ে নামার পর থেকেই ধীরগতির ব্যাটিংয়ে মন দেয় ক্যারিবিয়ানরা। ওপেনিংয়ে জন ক্যাম্পবেল আর ক্রেইগ ব্রেথওয়েট কোনো ধরনের ঝুঁকি নেননি। বাংলাদেশকে জবাব দিতে নেমে শুরুটাই ধীরগতির ছিল ওয়েস্ট ইন্ডিজের। মোস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদ জুটি গড়ে বোলিং শুরু করেন। দুই ওপেনার ক্যাম্পবেল আর ব্রেথওয়েট তাদের প্রথম ৫ ওভারে এক রানও নেননি। অর্থাৎ মেইডেন যায় প্রথম ৫ ওভার।

ধৈর্য কাকে বলে অ্যান্টিগা টেস্টে সেই প্রমাণ দিয়ে যাচ্ছেন উইন্ডিজ ব্যাটাররা। প্রথম ১৫ ওভারে মাত্র রান ১৫ রান তোলেন তারা। বিনা উইকেটে চা-বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। বিরতির পর একটু রানের গতি বাড়লেও চড়াও হয়নি স্বাগতিকরা। ফলে ২৫ ওভার পর্যন্ত উইকেটও তুলে নিতে পারেনি বাংলাদেশ। অবশেষে ক্যাম্পবেল-ব্রেথওয়েটের ধীরগতির জুটিটি ভেঙেছেন মোস্তাফিজ। ২৬তম ওভারে মোস্তাফিজের যে বলে বোল্ড হয়েছেন ক্যাম্পবেল, সেটিও যে মারতে গেছেন এমন নয়। ডিফেন্ডই করেছিলেন ক্যারিবীয় ওপেনার, ইনসাইডেজ হয়ে বেল পড়ে যায়। ৭২ বলে ২৪ রান করে সাজঘরের পথ ধরেন ক্যাম্পবেল। ৪৪ রানের মাথায় প্রথম উইকেট হারায় ক্যারিবীয়রা। পরের ওভারে আবারও উইকেট পেতে পারতেন মোস্তাফিজ। কিন্তু টানা দুই বলে রেইফার আর ব্রেথওয়েটের কঠিন ক্যাচ স্লিপে ডাইভ দিয়ে হাতে লাগালেও ধরতে পারেননি লিটন দাস।

মোস্তাফিজ ধীরগতির ওপেনিং জুটি ভাঙার পর এবাদত হোসেনও পান উইকেটের দেখা। দুর্দান্ত এক ডেলিভারিতে রেইমন রেইফারকে সাজঘরে ফিরিয়েছেন এবাদত। ডাইভ দিয়ে ক্যারিবীয় ব্যাটারের ক্যাচটি তালুবন্দি করেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। শুক্রবার দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় উইকেটের পতনের পর অধিনায়ক কেইগ ব্র্যাথওয়েট জার্মেই ব্ল্যাকউডকে নিয়ে চতুর্থ উইকেটে পার্টনার শিপ গড়ে তোলার চেষ্টা করেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৮১.৪ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে উইন্ডিজের সংগ্রহ ১৫৬ রান। অধিনায়ক ব্র্যাথওয়েট ২৪৬ বল মোকাবেলা করে ৭৭ এবং জার্মেই ব্ল্যাকউড ৫২ বল থেকে ১৩ রান নিয়ে অপরাজিত আছেন। ক্যারিবিয়ানদের যে তিনটি উইকেটের পতন ঘটেছে, তা ভাগাভাগি করে নিয়েছেন মোস্তাফিজ, ইবাদত ও সাকিব আল হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App