×

শিক্ষা

ঢাবি 'চ' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২২, ০৯:৩৩ এএম

ঢাবি 'চ' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ চারুকলা অনুষদভুক্ত 'চ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৭ জন ভর্তিচ্ছু।

বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে চলবে সাড়ে ১১টা পর্যন্ত। মোট ৩০ মিনিটের এই ভর্তি পরীক্ষায় থাকবে শুধু নৈর্ব্যক্তিক (এমসিকিউ) অংশ। এই পরীক্ষায় কৃতকার্যদের মেধাতালিকার একটি নির্দিষ্ট অংশকে পরবর্তী নোটিশের মাধ্যমে লিখিত পরীক্ষায় ডাকা হবে। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এক ঘণ্টায়।

এবছর ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। এ হিসেবে শুধু 'চ' ইউনিটেই প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ৫৭ জন। এছাড়াও এই শিক্ষাবর্ষে মোট ৬ হাজার ৩৫ টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৪৮০ জন এবং প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু ৪৮ জন।

পঞ্চম দিনের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিজের আসনটি নিশ্চিত করার লক্ষ্যে লড়বেন ভর্তিচ্ছুরা। ঢাকার বাইরে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এর আগে গতকাল ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিট এবং ৪ জুন কলা অনুষদভুক্ত 'খ' ইউনিট ও ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিট ও ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত বছরের ন্যায় এবছরও ‘ক’, ‘খ’, ‘গ', 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় পায় ভর্তিচ্ছুরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App