×

সারাদেশ

ঝিনাইগাতীতে নদীর বাধঁ ভেঙে ২০ গ্রাম প্লাবিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২২, ০৪:০১ পিএম

ঝিনাইগাতীতে নদীর বাধঁ ভেঙে ২০ গ্রাম প্লাবিত

গত কয় দিনের অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে আবারো উপজেলার ৭টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পরেছে শত শত মানুষ। মহারশি,সোমেশ্বরী ও কালঘোষা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। এছাড়া মহারশি নদীর বন্যা নিয়ন্ত্রণ বাধঁ ভেঙে ৫টি গ্রাম প্লাবিত হওয়ার পাশাপাশি ভাটি অঞ্চলের ২০ গ্রাম নতুন করে আবারো প্লাবিত হয়।

ঝিনাইগাতী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন বলেন, মহারশি নদীর ঝিনাইগাতী সদরের পুর্বপাড়ে বন্যা নিয়ন্ত্রণ বাধঁ ভেঙে ভাঙ্গা অংশ দিয়ে ঢলের পানি ৫টি গ্রাম প্লাবিত হওয়ার পাশাপাশি ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। ঢলের পানির তোড়ে একটি বাড়ি ও একটি মুরগির খামার নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে বাড়ির লোকজনকে উদ্ধার করে। পাহাড়ি ঢলের পানির তোড়ে রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাস্তা -ঘাট ভেঙে উপজেলা সদরের সঙ্গে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাড়ছে পথচারীদের দুর্ভোগ।

পানিবন্দি হয়ে পরেছে শত শত মানুষ। পানিবন্দি মানুষের দুর্ভোগ বেড়েছে। পানিবন্দি এলাকার নিম্নাঞ্চলের মানুষ কলার ভেলা ও নৌকা যোগে পাড়াপার হতে হচ্ছে। গবাদিপশু ও হাঁস-মুরগি নিয়ে কৃষকরা রয়েছে চরম বিপাকে। মহারশি, সোমেশ্বরী ও কালঘোষা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়। এতে ২০ টি গ্রাম প্লাবিত হয়ে শতশত মানুষ পানিবন্দি হয়ে পড়ে। ঝিনাইগাতী উপজেলা পরিষদ চত্বরসহ আশপাশের এলাকাগুলোতে ছিল হাঁটু পানি।

উপজেলা প্রকৌশলী অধিদপ্তর সূত্রে জানা গেছে, আকস্মিক দ্বিতীয় দফায় পাহাড়ি ঢলের পানিতে ধানশাইল,পানবর , কান্দুলী, দীঘিরপাড়,ঝিনাইগাতী - সদরের পুর্বপাড় থেকে নলকুড়া রাস্তা, সুটিপাড়া - পানবরসহ কয়েকটি স্থানে রাস্তা বিধ্বস্ত হয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আহাম্মদনগর-মোহনগঞ্জ বাজার পর্যন্ত রাস্তাটি খানাখন্দের সৃষ্টি হয়েছে। উপজেলা সদরে মহারশি নদীর পুর্বপাড় থেকে নলকুড়া রাস্তা, ডাকাবর থেকে শালচুড়া রাস্তা বিধ্বস্ত হয়ে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদ পাহাড়ি ঢলের পানিতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App