ওয়ানডেতে ফের ৪৯৮ রানের বিশ্বরেকর্ড ইংল্যান্ডের

আগের সংবাদ

সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থী উদ্ধার

পরের সংবাদ

সিলেট-সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণার দাবি

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ৮:১৯ অপরাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২২ , ১০:০৫ অপরাহ্ণ

সিলেট ও সুনামগঞ্জ এলাকায় চলমান ভয়াবহ বন্যায় দুরবস্থার কথা তুলে ধরে ওই এলাকাকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণা এবং দ্রুত ত্রাণ সহায়তা প্রদানের দাবি জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিলেট বিভাগের একদল শিক্ষার্থী।

শুক্রবার (১৭ জুন) বিকেল সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে জালালাবাদ ছাত্র কল্যাণ সমিতির উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা ভয়াবহ বন্যায় মানবিক বিপর্যয় ও ওই এলাকার মানুষদের দুরবস্থার কথা তুলে ধরে সুরমা, কুশিয়ারা, মনু নদীসহ হাওর এলাকাকে দুযোর্গ মোকাবেলায় উপযোগী করে তোলা এবং সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণা করার দাবি জানান। এছাড়াও সরকারি উদ্যোগে দ্রুত যথাযথ ত্রাণসামগ্রী পৌঁছানোর দাবি জানান তারা।

এতে জালালাবাদ ছাত্রকল্যাণ সমিতির সভাপতি শাহরিয়ার বলেন, অতি দ্রুত সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণা করতে হবে। সরকারি উদ্যোগে দ্রুত যথাযথ ত্রাণ সামগ্রী পৌঁছাতে হবে। সুরমা, কুশিয়ারা, মনু নদীসহ হাওড় এলাকাকে দুযোর্গ মোকাবেলায় উপযোগী করে গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, নদী তীরবর্তী এলাকাগুলোতে উপযুক্ত বাঁধ নির্মাণ করতে হবে। আমরা দেখতে পাচ্ছি, আশ্রয়ন প্রকল্প অত্যন্ত স্বল্প। এজন্য দ্রুত পর্যাপ্ত আশ্রয়ন প্রকল্প গড়ে তুলতে হবে। বন্যায় যারা ঘরবাড়ি হারিয়েছেন, তাদেরকে সরকারিভাবে অনুদান প্রদান করা হোক এবং তাদের ক্ষয়ক্ষতিগুলো পূরণ করা হোক।

ইতিহাস বিভাগের রিয়াজ উদ্দিন বলেন, আমরা এমন একটা অবস্থায় আছি, পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। আমাদের ছোট ভাইবোন কেমন আছে, সেই খবরটুকু জানি না। সুনামগঞ্জে যে ঘন ঘন বন্যা হচ্ছে, সেই বন্যার কারণ নির্ণয় করতে হবে।

মানববন্ধনে বাংলা বিভাগের শিক্ষার্থী রুহুল আমিন বলেন, সরকার যে ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছে, সেখানে সরকার মাত্র ছয়টি প্রকল্প হাওড় অঞ্চলে দিয়েছে। সেই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে মাত্র বিশ হাজার কোটি টাকা। আমি বলব, সিলেটে বার বার বন্যা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নে সেটা অগ্রাধিকার দেওয়া উচিত।

গত দু’দিন ধরেই সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যা হানা দিয়েছে। এর কিছুদিন আগেই সিলেটে আরেকটি বন্যা হয়। পর পর বড় ধরনের বন্যায় ওই এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়