হতশ্রী রেকর্ডে সবার ওপরে টাইগাররা

আগের সংবাদ

রাত আটটার পর সারাদেশে দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

পরের সংবাদ

মালদ্বীপে দাবায় বাংলাদেশের খুশবু চ্যাম্পিয়ন

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১১:৩৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২২ , ১১:৩৮ অপরাহ্ণ

ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপের র‌্যাপিড দাবা ইভেন্টে বাংলাদেশের দাবাড়ু ওয়ারসিয়া খুশবু স্বর্ণ জিতেছে। মালদ্বীপের উখলামে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১০ বালিকা বিভাগে খুশবু ৭ খেলায় ৫.৫ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌবর অর্জন করে। খুশবু সাত ম্যাচের মধ্যে জিতেছে পাঁচটিতে। একটি ম্যাচে ড্র ও অন্যটিতে হেরেছে। র‌্যাপিড দাবা ইভেন্টের অনূর্ধ্ব-১০ বালিকা বিভাগে এশিয়ার ছয় দেশের ১৩ খেলোয়াড় অংশ নেয়।

খুশবু শুধু প্রথম রাউন্ডে ড্র করে কিরগিজস্তানের তুরসোনালিয়েভা নুরেলিনার সঙ্গে। এরপর টানা হারিয়েছে কাজাখস্তানের দিয়াসকিজি ডালিয়া, ভারতের মন্দিপাল্লী দীক্ষিতা, উজবেকিস্তানের জিকমাথকোনোভা মখিনুর ও ভারতের হানিয়া শাহকে। অবশ্য ষষ্ঠ রাউন্ডে কাজাখস্তানের ওমিরসেরিক আলিমার বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন হওয়া নিয়ে সংশয়ে ছিল খুশবু। কিন্তু সপ্তম ও শেষ রাউন্ডে উজবেকিস্তানের আবরোভা জুনায়রাকে হারিয়ে শেষ পর্যন্ত স্বর্ণ নিশ্চিত করে রাজধানীর সাউথ পয়েন্ট স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্রী।

ঘরোয়া দাবায় জুনিয়র বিভাগে পরিচিত মুখ খুশবু। এর আগেও দাবার বোর্ডে বিভিন্ন টুর্নামেন্টে সুরভি ছড়িয়েছে খুশবু। আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই একই টুর্নামেন্টে স্বর্ণ জেতে উজবেকিস্তানে। এছাড়া এশিয়ান অনলাইন দাবায় অনূর্ধ্ব-৯ বিভাগে হয়েছে চ্যাম্পিয়ন। থাইল্যান্ডে এশিয়ান যুব চ্যাম্পিয়নশিপে স্বর্ণ ও রুপা জিতেছে সে। জাতীয় জুনিয়র ও সাবা জুনিয়র দাবায় মেয়েদের অনূর্ধ্ব-৮ বিভাগেও হয়েছে চ্যাম্পিয়ন। স্বর্ণ জয়ের পর উচ্ছ্বসিত খুশবু জানায়, করোনার পর সরাসরি প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলে এই জয়টা আমার জন্য খুবই আনন্দের।

এই টুর্নামেন্টে খুশবুর কাছে কঠিন প্রতিপক্ষ মনে হয়েছে উজবেকিস্তান ও ভারতের দাবাড়ুদের। শেষ পর্যন্ত তাদের হারাতে পেরে খুশি খুশবু, এখানে উজবেকিস্তানের দাবাড়ুদের ওপেনিং গেম অন্য রকম। আর ভারতীয়রা অনেক অনুশীলন করে। আমরা সেই সুযোগ খুব কম পাই। এজন্য খেলতে সমস্যা হয়। যদিও গতকাল ষষ্ঠ রাউন্ডে কাজাখস্তানের এক দাবাড়ুর কাছে হেরে ভয় পেয়ে গিয়েছিলাম। শেষ পর্যন্ত পরের রাউন্ডে জিতে চ্যাম্পিয়ন হয়েছি।

খুশবু এই টুর্নামেন্টে স্ট্যান্ডার্ড ও ব্লিৎজ বিভাগেও খেলবে। খুশবুর বালিকা অনূর্ধ্ব-১০ গ্রুপে স্বর্ণ জয়ের দিনে বাংলাদেশের মো. সাজিদুল হক ওপেন অনূর্ধ্ব-১৪ গ্রুপে ব্রোঞ্জ পদক লাভের গৌরব অর্জন করেছে। সাজিদ সাত খেলায় সাড়ে পাঁচ পয়েন্ট পেয়ে ব্রোঞ্জ পদক পায়। গতকাল থেকে সব গ্রুপের স্ট্যান্ডার্ড দাবা চ্যাম্পিয়নশিপের খেলা শুরু হয়েছে। স্ট্যান্ডার্ড দাবার প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশের মো. সাজিদুল হক, সাকলাইন মোস্তফা সাজিদ, আইয়ার রহমান, রায়ান রশিদ মুগ্ধ, জান্নাতুল ফেরদৌসী ও ওয়ারসিয়া খুশবু নিজ নিজ খেলায় জয়ী হয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করেছে। মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, কাজী জারিন তাসনিম, সৈয়দ রিদওয়ান ও সাফায়েত কিবরিয়া আজান প্রথম রাউন্ডের নিজ নিজ খেলায় ড্র করেছে।

শুক্রবার অনুষ্ঠিত প্রথম রাউন্ডের খেলায় সাজিদুল শ্রীলঙ্কার থেনাকোন দিসারাকে, সাজিদ নেপালের পান্ডে আবিনকে, আয়ান রহমান মালদ্বীপের মোহাম্মদ ইয়ান ইয়াকসানকে, খুশবু উজবেকস্তানে আববোরোভা জায়নুরাকে, মুগ্ধ মালদ্বীপের আদিয়ান মুনথাজিমকে ও জান্নাতুল মালদ্বীপের আয়সাথ সারা ইসমাইলকে পরাজিত করে। মহিলা ফিদে মাস্টার নোশিন ভারতের ফিদে মাস্টার এস হারসাদের সঙ্গে, জারিন শ্রীলঙ্কার গামেজ সায়ুমি হাসিথমার সঙ্গে, রিদওয়ান পাকিস্তানে দোজকি আহাদ ফারজালের সঙ্গে ও আজান শ্রীলঙ্কার পাল্লিয়া গুরুজ কেমিন্দো সেহাসের বিপক্ষে ড্র করেন। এশিয়ার ৯টি দেশের ১৫০ খেলোয়াড় এ চ্যাম্পিয়নশিপের বিভিন্ন গ্রুপে অংশগ্রহণ করছে। এ চ্যাম্পিয়নশিপের অনূর্ধ্ব ১৮ গ্রুপের চ্যাম্পিয়ন সরাসরি আন্তর্জাতিক মাস্টারের খেতাব, বালিকা অনূর্ধ্ব-১৮ গ্রুপের চ্যাম্পিয়ন সরাসরি মহিলা আন্তর্জাতিক মাস্টারের খেতাব এবং অন্যান্য গ্রুপের চ্যাম্পিয়নরা নিয়ম অনুযায়ী সরাসরি ফিদে মাস্টার, মহিলা ফিদে মাস্টার, ক্যান্ডিডেট মাস্টার ও মহিলা ক্যান্ডিডেট মাস্টারের খেতাব অর্জন করবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়