×

সারাদেশ

দুর্নীতি প্রমাণ হওয়ায় সাতক্ষীরা পৌর মেয়র সাসপেন্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২২, ১২:২৭ পিএম

দুর্নীতি প্রমাণ হওয়ায় সাতক্ষীরা পৌর মেয়র সাসপেন্ড

সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতী

সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বুধবার (১৫ জুন) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগেরর উপ- সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদের বিরুদ্ধে বিদ্যমান বিধিবিধান যথাযথভাবে অনুসরণ না করে মার্চ ২০১৬ হতে জুন ২০২১ পর্যন্ত সময়ে ৫৮ লাখ ১৯ উনিশ হাজার ৭০১ সাতশত এক টাকা পানির বিল মওকুফসহ বিল যথাযথভাবে আদায় না করে অধিকাংশ ক্ষেত্রে মেয়র এককভাবে মওকুফ করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে।

এছাড়া, ১৪২৩-১৪২৮ বঙ্গাব্দ পর্যন্ত ছয় বছরে সাতক্ষীরা পৌরসভার হাট-বাজার ইজারা বাবদ ৬৬ লাখ ৩৯ উনচল্লিশ হাজার, পাঁচশত একান্ন টাকা বকেয়া রয়েছে। এছাড়া ভ্যাট, আয়কর বাবদ ৩৬ ছত্রিশ লাখ ৭০ হাজার ৯৭০ টাকা আদায় ও সরকারি খাতে জমা করা হয়নি এবং ওই সময়ের ইজারা লব্ধ অর্থ হাট-বাজার ইজারা নীতিমালা-২০১১ অনুযায়ী বন্টন না করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। তদন্তকালীন সময় পর্যন্ত মোট ১ কোটি ২৬ লাখ ২২ বাইশ হাজার ৯৪৩ টাকার পৌরকর মওকুফ করা হয়েছে। ওই পৌরকর যথাযথভাবে আদায় না করে অধিকাংশ ক্ষেত্রে মেয়র এককভাবে মওকুফ করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে।

পৌরসভার প্যানেল মেয়র ফিরোজ আহমেদ বলেন, পৌরসভার মেয়রের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে ১১ জন কাউন্সিলর চলতি বছরের মার্চ মাসে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অভিযোগ করেন। পরবর্তীতে তদন্তের নির্দেশ দেওয়া হয় স্থানীয় সরকার বিভাগের সাতক্ষীরার উপ-পরিচালক মাশরুবা ফেরদৌসকে। তবে মাশরুবা ফেরদৌসের তদন্তে অভিযোগের সত্যতা না মিললে তারা অধিকতর তদন্তের জন্য আবারো স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ন সচিব আব্দুস সবুর অধিকতর তদন্তে পৌর মেয়রের বিরুদ্ধে দুর্নীতির সত্যতা পান। এ পরিপ্রেক্ষিতে সাতক্ষীরা পৌরসভার মেয়রের পদ থেকে তাজকিন আহমেদ চিশতিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App