×

শিক্ষা

ঢাবি শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতিতে পিএইচডি বাধ্যতামূলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২২, ০৪:১০ পিএম

ঢাবি শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতিতে পিএইচডি বাধ্যতামূলক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটের বার্ষিক অধিবেশন ২০২২-এর চলাকালীন সময়ের একটি মুহূর্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের উচ্চতর পদে নিয়োগ ও পদোন্নতির জন্য পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে, যা জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশন ২০২২-এ ভাষণ প্রদানকালে এই কথা উল্লেখ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণামুখী করতে এমফিল ও পিএইচডি'র জন্য গবেষণা বৃত্তির অর্থের পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি করা হয়েছে। বঙ্গবন্ধু ওভারসিস স্কলারশিপ-এর আওতায় পিএইচডি ও মাস্টার্স প্রোগ্রামে অধ্যয়নের জন্য ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ১৪১ জন তরুণ শিক্ষক বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ অন্যান্য প্রতিষ্ঠানের অর্থ সহায়তায় এ মুহূর্তে প্রায় পাঁচশতটি বিভিন্ন গবেষণা প্রকল্প চলমান রয়েছে। মানসম্মত গবেষণাকর্মকে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশের জন্য নীতিমালার আলোকে শিক্ষকদের অর্থ অনুদান প্রদান করা হচ্ছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি উন্নয়নের জন্য গবেষণার কোনো বিকল্প নেই।

এসব উদ্যোগ ও কর্মপ্রয়াস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের মাঝে গবেষণা-সংস্কৃতি তৈরিতে মাইলফলক হিসেবে বিবেচিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App