×

শিক্ষা

ঢাবির বার্ষিক বাজেট অধিবেশন আজ; বরাদ্দ বাড়ছে ৯০ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২২, ১২:২৩ এএম

ঢাবির বার্ষিক বাজেট অধিবেশন আজ; বরাদ্দ বাড়ছে ৯০ কোটি টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন। ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে আজ। বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নতুন অর্থবছরের এ বাজেট উপস্থাপন করা হবে।

নতুন অর্থবছরে ৯০ কোটি টাকা বরাদ্দ বাড়িয়ে এ বছরের বাজেটে ধরা হয়েছে ৯২২ কোটি ৪৮ লাখ টাকা। এর আগে গত (২০২১-২২) অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা।

নতুন এ অর্থবছরের মোট আবর্তক ও মূলধন বাজেটের ৮৪ দশমিক ৭৬ শতাংশ আয় ধরা হয়েছে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) ইউজিসি থেকে যা টাকার অংকে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৮৩ কোটি টাকা ধরা হয়েছে যা মোট বাজেটের ৯ শতাংশ। এবং বাজেটে ভর্তুকি ধরা হয়েছে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা যা মোট বাজেটের ৬ দশমিক ২৪ শতাংশ।

নতুন এই বাজেটে গবেষণা মঞ্জুরী খাতে মোট ৪ কোটি টাকা বাড়ানো হয়েছে। গত বছর গবেষণা খাতে বাজেটে বরাদ্দ ছিল ১দশমিক ২৯ শতাংশ। এবছর সেটাকে বাড়িয়ে ১ দশমিক ৬৪ শতাংশ ধরা হয়েছে।

এছাড়াও এবার পণ্য ও সেবা সহায়তা, পেনসন ও অবসর সুবিধা এবং অন্যান্য অনুদানের বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে। কমানো হয়েছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বিভিন্ন ভাতা ও মূলধন অনুদানে।

বাজেট বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, নতুন অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে। এর মধ্যে ইউজিসি থেকে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) ৭৮১ কোটি ৯৪ লাখ টাকার অনুদান আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৮৩ কোটি টাকা ধরা হয়েছে। এর বাইরে ঘাটতি থাকবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App