মির্জা ফখরুলের মন্তব্য গুরুত্বহীন, সাক্কুকে ধন্যবাদ জানালেন তথ্যমন্ত্রী

আগের সংবাদ

অর্থমন্ত্রীর কথায় আমি কালো টাকার মালিক: সংসদে চুন্নু

পরের সংবাদ

সংস্কৃতি খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে জোটের সমাবেশ শনিবার

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ৮:২৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৬, ২০২২ , ৮:২৯ অপরাহ্ণ

মানবিক সমাজ নির্মাণে চাই সংস্কৃতির জাগরণ শ্লোগানে সংস্কৃতি খাতে বরাদ্দ বৃদ্ধি এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের আট দফা বাস্তবায়নের দাবিতে সমাবেশ করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। আগামী শনিবার বিকেল পাঁচটায় কেন্দ্রীয় শহীদ মিনারে।

বাজেট ঘোষণার আগে দেশের সংস্কৃতি খাতের উন্নয়নে জাতীয় বাজেটের কমপক্ষে এক শতাংশ বরাদ্দের দাবিসহ ১৭টি লিখিত প্রস্তাব পেশ করেছিল সম্মিলিত সাংস্কৃতিক জোট। যেখানে প্রস্তাবনাগুলোর মধ্যে উল্লেখযাগ্য- জাতীয় বাজেটের কমপক্ষে এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দাবির পাশাপাশি প্রত্যেক উপজেলায় ৫০০ আসনের আধুনিক মিলনায়তন নির্মাণ, উপজেলা সদরে একটি উন্মুক্ত মঞ্চ নির্মাণ, একটি বিশেষ প্রকল্প নিয়ে প্রতি বছর অন্তত ১০০টি উপজেলায় এ নির্মাণ কাজ সম্পন্ন করা হলে আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সবকয়টি উপজেলায় সংস্কৃতি চর্চার নেটওয়ার্ক তৈরি হবে, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ স্মরণে রেখে প্রত্যেক জেলায় ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ স্মৃতিভবন’ নির্মাণ করা। এ ভবনে ৭০০ আসনের আধুনিক মিলনায়তন, মহড়া ও কর্মশালার কক্ষ, সেমিনার হল, পাঠাগার, ক্যান্টিন ও ৫ থেকে ১০ জন থাকার মতো কক্ষের ব্যবস্থা করা, যত দ্রুত সম্ভব এ কর্মসূচি বাস্তবায়ন করা, অসচ্ছল শিল্পীদের মাসিক অনুদানের পরিমাণ বাস্তবতার নিরিখে ১০ হাজার টাকা নির্ধারণ করা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়