সাক্ষী সুরক্ষা আইন প্রণয়ন সরকারের বিবেচনাধীন: আইনমন্ত্রী

আগের সংবাদ

প্রাথমিকে নিয়োগ: তৃতীয় ধাপে উত্তীর্ণ ৫৭ হাজার ৩৬৮ জন

পরের সংবাদ

নির্বাচনে আসুন, বিজয়ী হয়ে সরকার পরিচালনা করুন: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ৬:০৯ অপরাহ্ণ আপডেট: জুন ১৬, ২০২২ , ৬:১১ অপরাহ্ণ

নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপিকে ক্ষমতা গ্রহণের আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীর উদ্দেশে তিনি বলেন, নির্বাচনে আসুন, ক্ষমতা নিন, সরকার পরিচালনা করুন।

বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানীর একটি হোটেলে জাতীয় বাজেট নিয়ে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত এক সংলাপে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এ সরকার ঠিক কোন ধরনের অর্থনৈতিক মডেল অনুসরণ করছে, সেটা তার কাছে বোধগম্য নয়। যারা উন্নয়নে কোনো ভূমিকা পালন করছে না দেশ থেকে বিদেশে টাকা পাচার করছে তাদের সেই টাকা দেশে ফিরিয়ে আনার সুযোগ দেয়া হচ্ছে তা অত্যন্ত অনৈতিক। যারা দেশে থাকছেন বিনিয়োগ করছেন কর্মসংস্থান সৃষ্টি করছেন তারা ২৫ শতাংশ আয়কর দেবেন আর যারা দেশে বিনিয়োগ না করে বিদেশে টাকা পাচার করছেন তাদের ৭ শতাংশ কর দিয়ে সেই টাকা বৈধ করার সুযোগ দেয়া হচ্ছে। এছাড়া তার অভিযোগ সরকার পরিসংখ্যান নিয়ে কারসাজি করছে।

বিশ্বব্যাংকের বরাতে তিনি আরও বলেন, ২০০৭ সালে বিএনপি সরকার যখন ক্ষমতায় ছিল তখন দেশের পরিসংখ্যান নিয়ে স্কোর ছিল ৭০, এখন যা তার প্রায় অর্ধেকে থেকে নেমে এসেছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমির খসরু মাহমুদ চৌধুরী যে অনির্বাচিত শব্দটি উচ্চারণ করেছেন, তা গতানুগতিক হয়ে গেছে। মানে এই কথা শুনতে শুনতে জনগণের কান ঝালাপালা হওয়ার অবস্থা। এই সরকার অনির্বাচিত নয়, কার্যকর সরকার।

আমীর খসরু মাহমুদ চৌধুরীর ব্যবহৃত কারসাজি শব্দটি নিয়ে প্রবল আপত্তি করেন। তিনি বলেন, তার মতো একজন জ্যেষ্ঠ নেতার কাছ থেকে এমন ভাষা আশা করা যায় না।

সিপিডির সংলাপে মন্ত্রী নেতিবাচক রাজনীতি থেকে বিএনপিকে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, যতদিন এই আলোচনা করবে বিএনপি, ততদিন জনবিচ্ছিন্ন থাকবে।

পরিকল্পনামন্ত্রী এ সময় স্বীকার করে বলেন, এখন দেশের বড় সমস্যা মূল্যস্ফীতি। সরকারের মূল্যস্ফীতি পরিসংখ্যান নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন।

সংলাপে সিপিডির পক্ষ থেকে গবেষণাপত্র পাঠ করেন সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় পার্টি নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদসহ সংশ্লিষ্টরা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়