দুই মামলায় স্থায়ী জামিন পেলেন খালেদা জিয়া

আগের সংবাদ

কুমিল্লা নির্বাচনে কী হবে আগে থেকেই জানি: ফখরুল

পরের সংবাদ

ঢাবি শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতিতে পিএইচডি বাধ্যতামূলক

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ৪:১০ অপরাহ্ণ আপডেট: জুন ১৬, ২০২২ , ৪:১৩ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের উচ্চতর পদে নিয়োগ ও পদোন্নতির জন্য পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে, যা জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশন ২০২২-এ ভাষণ প্রদানকালে এই কথা উল্লেখ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণামুখী করতে এমফিল ও পিএইচডি’র জন্য গবেষণা বৃত্তির অর্থের পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি করা হয়েছে। বঙ্গবন্ধু ওভারসিস স্কলারশিপ-এর আওতায় পিএইচডি ও মাস্টার্স প্রোগ্রামে অধ্যয়নের জন্য ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ১৪১ জন তরুণ শিক্ষক বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ অন্যান্য প্রতিষ্ঠানের অর্থ সহায়তায় এ মুহূর্তে প্রায় পাঁচশতটি বিভিন্ন গবেষণা প্রকল্প চলমান রয়েছে। মানসম্মত গবেষণাকর্মকে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশের জন্য নীতিমালার আলোকে শিক্ষকদের অর্থ অনুদান প্রদান করা হচ্ছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি উন্নয়নের জন্য গবেষণার কোনো বিকল্প নেই।

এসব উদ্যোগ ও কর্মপ্রয়াস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের মাঝে গবেষণা-সংস্কৃতি তৈরিতে মাইলফলক হিসেবে বিবেচিত হবে বলেও মন্তব্য করেন তিনি।

রি-আরএল/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়