×

খেলা

টাইগারদের ইনিংস থামল ১০৩ রানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২২, ১১:২৮ পিএম

টাইগারদের ইনিংস থামল ১০৩ রানে

৫১ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

টাইগারদের ইনিংস থামল ১০৩ রানে

মুমিনুলকে আউট করে জেইডেন সিলসের উল্লাস। ছবি: ভোরের কাগজ

টাইগারদের ইনিংস থামল ১০৩ রানে

নুরুল হাসান সোহানকে আউটের আবেদন করেন কাইল মার্য়াস। ছবি: ভোরের কাগজ

অ্যান্টিগায় অধিনায়ক সাকিব আল হাসানের হাফসেঞ্চুরিতে এক শত রানের বাঁধা টপকাতে সক্ষম হয়েছে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ বৃহস্পতিবার (১৬ জুন) টেস্ট ক্যারিয়ারের ২৮তম হাফসেঞ্চুরি তোলে নেন সাকিব। ৬৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৩২.৫ ওভারে ১০৩ রানে টাইগারদের ইনিংস গুটিয়ে দিয়েছে উইন্ডিজ বোলাররা।

টাইগার ব্যাটারদের মধ্যে সাকিব আল হাসান ৫১, তামিম ইকবাল ২৯ এবং লিটন দাসের ১২ রান ছিল উল্লেখ করার মত। অ্যান্টিগায় ৬ টাইগার ব্যাটার শূন্য রানে আউট হয়েছেন। এর আগে অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে টসে জিতেছে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের শুরুতেই ১৬ রানে তিন উইকেট হারায় সাকিব বাহিনী। তিন ব্যাটার ফিরেন শূণ্য রানে। কেমার রোচে বলে এনক্রুমাহ বোনার হাতে ক্যাচ তুলে দেন মাহমুদুল হাসান জয়। জয়ের পর শান্তও ফিরেন শূন্য হাতে। রোচের পরের ওভারের প্রথম বলে শান্তর ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে স্টাম্পে। ৬ বল খেলে রানের খাতা খোলার আগে জেডেন সিলসের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন সদ্য সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল।

[caption id="attachment_354681" align="aligncenter" width="700"] মুমিনুলকে আউট করে জেইডেন সিলসের উল্লাস। ছবি: সংগৃহীত[/caption]

তিন উইকেট পতনের পর লিটন দাসকে নিয়ে হাল ধরেন তামিম ইকবাল। অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃহস্পতিবার ৫ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন তামিম ইকবাল। ইনিংসের সপ্তম ওভারে কেমার রোচকে মিডউইকেটে ফ্লিক করে তিন রান নেন তামিম। তাতেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ছুঁয়ে ফেলেন মাইলফলক।

[caption id="attachment_354682" align="aligncenter" width="700"] নুরুল হাসান সোহানকে আউটের আবেদন করেন কাইল মার্য়াস। ছবি: সংগৃহীত[/caption]

তবে ইনিংসের হিসেবে তামিমই এই তালিকায় দ্রুততম বাংলাদেশি। পাঁচ হাজার রান করতে ৬৮ টেস্টে ১২৯ লেগেছে তামিমের। অন্যদিকে মুশফিকের লাগে ৮১ ম্যাচে ১৪৯ ইনিংস। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে রান সংগ্রাহক তালিকায় সেরা পাঁচে মুশফিক-তামিমের পর আছেন সাকিব আল হাসান, মুমিনুল হক আর হাবিবুল বাশার। সাকিবের রান ৬২ টেস্টে ৪১১৩, মুমিনুলের ৫৪ টেস্টে ৩৫২৫ আর বাশারের ৫০ টেস্টে রান ৩০২৬।

দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ৫ হাজার রানের মাইল ফলক স্পর্শ করার পর বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি টাইগার ওপেনার তামিম ইকবাল। ৪৩ বল মোকাবেলা করে তিনি ২৯ রান করে আউট হন। তামিমের বিদায়ের পর সাজ ঘরে ফিরেন লিটন দাস। তিনি ৩৩ বল খেলে করেন ১২ রান। ইয়াসির আলী রাব্বির ইনজুরিতে দলে জায়গা পাওয়া নুরুল হাসান সোহান রানের খাতা খোলার আগেই ড্রেসিং রুমে ফিরেন। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ৬৩ বলে টেস্ট ক্যারিয়ারের ২৮তম হাফসেঞ্চুরি তোলে নেন। বিশ^সেরা অলরাউন্ডার সাকিব তার ইনিংসে ৬টি চার এবং একটি ছক্কার সাহায্যে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। চার মেরে হাফসেঞ্চুরি পূর্ণ করেন সাকিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App