×

জাতীয়

সরকারি অফিসেও ছাদ বাগান করুন: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২২, ১০:৪৬ এএম

সরকারি অফিসেও ছাদ বাগান করুন: প্রধানমন্ত্রী

গণভবনে কৃষকলীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন এবং গণভবন প্রাঙ্গণে বৃক্ষ রোপণ শেষে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

গণ ভবন চত্বরে ছাতিম সফেদা ও হরিতকী চারা রোপন করলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৫ জুন) সকাল সাড়ে ৯টায় এ চারা রোপণ করেন তিনি। এর মাধ্যমে দেশব্যাপী আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষকলীগের বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু। এছাড়া উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ গণভবনের কর্মকর্তারা।

সবাইকে বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু কৃষকলীগ নয় আমি আওয়ামী লীগসহ সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনকে এই বৃক্ষরোপণের আহ্বান জানাচ্ছি। সারাদেশে এই কর্মসূচি চালু রাখতে হবে। এতে করে একদিকে যেমন আমাদের পরিবেশ রক্ষা হবে। অন্যদিকে ফল খেতে পারবো। আবার ঔষধ হিসেবেও আমাদের কাজে লাগবে। কাজেই সবাই একটি করে ফলজ, বনজ ও ভেষজ এই তিনটি গাছ অন্ততপক্ষে নিজের আঙ্গিনায় লাগাবেন। সেইসঙ্গে যাদের বাড়ির ছাদ আছে, সেখানেও আপনারা পারতপক্ষে ছাদে বাগান করার চেষ্টা করবেন। সেইসঙ্গে সরকারি যত অফিস-আদালত আছে, সবগুলোর ছাদে বাগান যেন করা হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। আবার আপনাদের প্রত্যেকের বাড়িতে তো বারান্দা আছে বিশেষ করে শহর এলাকায় সেখানেও যেন অন্ততপক্ষে একটি করে গাছ লাগানো যায়, সে ব্যবস্থাটা আপনারা নিবেন। এতে করে পরিবেশের ভারসাম্যটা রক্ষা হয়।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ দেশের চিন্তা করে মানুষের চিন্তা করে পরিবেশের কথা ভেবে পরিবেশ রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ও কর্মসূচি বাস্তবায়ন করছে। বাংলাদেশ বিশ্বে একমাত্র দেশ যারা নিজস্ব ফাল্ডে জলবায়ু ট্রাস্ট ফান্ড করেছে এবং কাজ করছে। ১৯৮৫ সালের ১ আষাঢ় থেকে তিনমাস ব্যাপী ব্যাপকভাবে আমরা বৃক্ষেরোপণ করে আসছি। কৃষকলীগসহ আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন সারাদেশে এই কর্মসূচি পালন করে আসছে। তখন থেকে প্রতিবছর আমাদের নেতাকর্মীরা একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগিয়ে আসছে। এইদিক থেকে অনেক দিক দিয়ে আমরা সফলতা অর্জন করেছি।

সুন্দরবন রক্ষার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সুন্দরবন রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ায় ১৯৯৮ সালে তা ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে জায়গা করে নেয়। তিনি আরো বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এগিয়ে যাবে। ইনশাআল্লাহ বাংলাদশকে আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তুলবো।

এরপর সকাল ১০টায় ‘জনশুমারি ও গৃহ গণনা-২০২২’ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন সরকার প্রধান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App