×

জাতীয়

ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২২, ০৪:২১ পিএম

ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক দাবি করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মন্তব্য করেছেন, এর পেছনে সরকারই দায়ী। এ সময় কারণ জানিয়ে তিনি বলেন, যে জমি আপনি কিনবেন, সেই জমি অল্প দামে রেজিস্ট্রি করতে হবে। যেই দামে কিনবেন, তার চেয়ে কম দামে রেজিস্ট্রি করতে হবে। আপনি বেশি দাম দিয়ে রেজিস্ট্রি করতে পারবেন না। কারণ, প্রত্যেকটা মৌজায় দাম ঠিক করে দেয়া আছে। এর চেয়ে বেশি দামে রেজিস্ট্রি করা যায় না। এই যে বেশি দামে রেজিস্ট্রি করা যায় না, এখানেই তো কালো টাকা হয়ে আছে।

বুধবার (১৫ জুন) সরকারি ক্রয় কমিটির সভার পর এসব কথা বলেন তিনি।

মৌজা মূল্য বাড়ানোর চেষ্টা করেও পারেননি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বাস্তবতা হচ্ছে যে ফ্ল্যাট তিন কোটি টাকায় রেজিস্ট্রি হচ্ছে, সেটার দাম ১০ কোটি টাকা। স্ট্যাম্প ডিউটি বাড়ছে না, এর মধ্যেই রেজিস্ট্রেশন ফি পাচ্ছে সরকার। মধ্যখানে টাকা হয়ে গেলো কালো টাকা।

আগামী অর্থবছরের বাজেটে পাচার করা অর্থ দেশে আনার সুযোগ দিয়ে কোনো চাপে আছেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কোনো ধরনের চাপে নেই। আমি যেটা বলেছি, সেটা করবো। আমার সম্পর্কে আপনারা জানেন, আমি অর্ধেক রাস্তা থেকে ফেরত আসি না।

তিনি আরও বলেন, প্রবাসীদের যখন রেমিট্যান্সে ইনসেন্টিভ দেয়ার সিদ্ধান্তে হলো, তখন অনেকেই সমালোচনা করেন। কিন্তু, ইনসেন্টিভ দেয়ায় অনেক বেশি রেমিট্যান্স এসেছে। তেমনি পাচার করা অর্থও দেশে ফেরত আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App