×

খেলা

স্টোকস-বেয়ারেস্টের ব্যাটে ইংল্যান্ডের দুর্দান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২২, ১১:৪৪ পিএম

স্টোকস-বেয়ারেস্টের ব্যাটে ইংল্যান্ডের দুর্দান্ত

জনি বেয়ারেস্ট ৯২ বলে ১৩৬ রানের ঝড়ো ইনিংস খেলে ইংল্যান্ডের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন। ছবি: ভোরের কাগজ

নটিংহাম টেস্টে আজ মঙ্গলবার নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ২-০ ম্যাচে এগিয়ে গেল স্বাগতিক ইংল্যান্ড। সিরিজের প্রথম টেস্টে ৫ উইকেটে জয় পেয়েছিল স্বাগতিকরা। লর্ডসে কিউইদের প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ১৩২ রান। এরপর ইংল্যান্ড প্রথম ইনিংসে ১৪১ রান করতে সক্ষম হয়। দ্বিতীয় ইনিংসে ২৮৫ রান করার পর ২৭৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকদের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাবেক অধিনায়ক জো রুটের সেঞ্চুরির সুবাদে মাত্র ৫ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। আজ দ্বিতীয় টেস্টের শেষ দিনে ২৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্রুত ৪ উইকেট হারিয়ে ফেলার পর ইংল্যান্ডের পরাজয়ের শঙ্কাই যেন উঁকি দিয়েছিল। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি আর ম্যাট হেনরির তোপে পড়ে মাত্র ৯৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত হার না মানা ইংলিশরা ঘুরে দাঁড়িয়েছে এবং ৫ উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ে।

জনি বেয়ারেস্ট ৯২ বলে ১৩৬ রানের ঝোড়ো ইনিংস খেলে ইংল্যান্ডের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন। অধিনায়ক বেন স্টোকস ৭০ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন।

ক্রিকেটের যে কোনো ফরম্যাটে একাদশের শেষদিকে ব্যাটিংয়ে নামেন পরীক্ষিত বোলাররা। মাঝে মাঝে সাদা পোশাকে দ্বিতীয়, তৃতীয় কিংবা চতুর্থ দিনের শেষ বিকালের দিকে উইকেটের পতন ঘটলে নাইট ওয়াচম্যান হিসেবে বোলারদের পাঠানো হয় ক্রিজে। তবে অধিকাংশ সময়ই শেষদিকে ব্যাট করতে আসেন তারা। বল হাতে প্রতিপক্ষের ব্যাটারদের গুঁড়িয়ে দিতে পুরোপুরি দাপট দেখালেও অধিকাংশ বোলারই ব্যাট হাতে থাকেন নিষ্প্রভ। সেক্ষেত্রে নিজেকে ব্যতিক্রম প্রমাণ করেছেন কিউই স্পিড তারকা ট্রেন্ট বোল্ট। সাদা পোশাকে শেষ ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১১ নম্বরে নেমে মুখোমুখি ষষ্ঠ বলে দুই রান নিয়ে রানের খাতা খুলেছেন বোল্ট। এরই সঙ্গে মুত্তিয়া মুরালিধরনকে ছাড়িয়ে ১১ নম্বরে সবচেয়ে বেশি রানের মালিক হয়ে যান তিনি। টেস্টে সবার শেষে নেমে ৯৮ ইনিংসে ৬২৩ রান করেছিলেন মুরালি। বোল্ট ৭৯ ইনিংসেই ছাড়িয়ে গেছেন মুরালিকে। শেষ পর্যন্ত গতকাল ব্যক্তিগত ১৭ রানে আউট হয়েছেন তিনি বোল্ট। ১১ নম্বরে ব্যাট করতে নেমে ৬৪০ রান সংগ্রহ করে বর্তমানে শীর্ষে আছেন এই কিউই বোলার। ট্রেন্ট বোল্ট নতুন ইতিহাস গড়লেও সিরিজের দ্বিতীয় টেস্টেও হারের পথে সফরকারী নিউজিল্যান্ড। কিউইদের দ্বিতীয় ইনিংস শেষে ২৯৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯৯ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমেই হোঁচট খেয়েছে সফরকারী নিউজিল্যান্ড। ঘুরে দাঁড়ানোর ম্যাচে শুভ সূচনা করলেও দুসংবাদ নিয়ে মাঠে নামতে হয়েছিল লাথামদের। দীর্ঘদিনের অভিজ্ঞ অধিনায়ক কেন উইলিয়ামস ছিটকে গেছেন এই ম্যাচ থেকে। করোনায় আক্রান্ত হয়ে ম্যাচে খেলতে পারেননি তিনি। ইংল্যান্ডের নিয়ম অনুসারে তাকে আইসোলেশনে থাকতে হবে পাঁচ দিন। গুরুত্বপূর্ণ ম্যাচে উইলিয়ামসনকে হারিয়ে দুঃখ প্রকাশ করেছেন কিউই কোচ গ্যারি স্টিড। তিনি বলেছিলেন, গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে কেনকে এভাবে হারালাম আমরা, বিষয়টা লজ্জার। আমরা তার জন্য দুঃখিত, আমরা জানি এই ম্যাচটা না খেলতে পেরে সে কতটা হতাশ। উইলিয়ামসনের পরিবর্তে দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করছেন ওপেনার টম লাথাম এবং উইলিয়ামসনের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন হেনরি নিকলস। হেনরি নিকলস সুযোগ পেয়ে প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ৩০ রান করেছেন। হেনরি নিকলস সাদা পোশাকে এ পর্যন্ত ৪৭ ম্যাচে ৭০ ইনিংস খেলেছেন। ১২টি হাফসেঞ্চুরি ও ৮টি সেঞ্চুরির সাহায্যে করেছেন ২৫৬৬ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App