×

খেলা

প্রোটিয়াদের হারিয়ে সিরিজে ফিরল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২২, ১১:৩৭ পিএম

প্রোটিয়াদের হারিয়ে সিরিজে ফিরল ভারত

২০ রানে ৩ প্রোটিয়া ব্যাটারকে সাজঘরে ফেরানো যুবেন্দ্র চাহালকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: ভোরের কাগজ

প্রোটিয়াদের হারিয়ে সিরিজে ফিরল ভারত

দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক ডেভিড মিলারকে সাজঘরে ফিরিয়ে প্যাটেলের উল্লাস। ছবি: ভোরের কাগজ

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে আজ দক্ষিণ আফ্রিকাকে ৪৮ রানে হারিয়ে সিরিজে ফিরেছে ভারত। এ ম্যাচ জেতায় এখানো সিরিজে ২-১ ম্যাচে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আজকের ম্যাচে রিশাভ পান্তরা হারলে সিরিজ হাতছাড়া হয়ে যেতে। পরবর্তী ২ ম্যাচে ভারত জয় পেলে সিরিজ জয়ের সম্ভাবনা রয়েছে।

ভিশাখাপত্মনমে আজও টস জিতেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। টস জিতে তিনি ব্যাট করার আমন্ত্রণ জানান ভারত অধিনায়ক রিশাভ পান্তকে। প্রথম দুই ম্যাচ হেরে ব্যাক ফুটে চলে যাওয়া ভারত ঘরের মাঠে পরাজয়ের হ্যাটট্রিক থেকে বাঁচতে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার সামনে ১৮০ রানের লক্ষ্য বেধে দেয়।

[caption id="attachment_354343" align="aligncenter" width="700"] দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক ডেভিড মিলারকে সাজঘরে ফিরিয়ে প্যাটেলের উল্লাস। ছবি: ভোরের কাগজ[/caption]

স্বাগতিকদের চ্যালেঞ্জের জবাব দিতে গিয়ে প্রোটিয়ারা ১৯.১ওভারে ১৩১ রানে গুটিয়ে যায়। বল হাতে ভারতের হয়ে হার্শাল প্যাটেল ২৫ রানে ৪ উইকেট এবং যুবেন্দ্র চাহাল ২০ রানে ৩ উইকেট লাভ করেন। অক্ষয় প্যাটেল এবং ভুবেনেশ^র কুমার একটি করে উইকেট লাভ করেন।

প্রথম ম্যাচে ২১১ রান করেও জিততে পারেনি ভারত। দ্বিতীয় ম্যাচে করেছিল ১৪৮ রান। ওই ম্যাচের দক্ষিণ আফ্রিকাকে শুরুতে চেপে ধরলেও শেষের দিকে হেনরিক ক্লাসেনের অতিমানবীয় ব্যাটিংয়ে হেরে যায় ভারত। সিরিজে ফেরার বাসনায় আজ মঙ্গলবার ভারতের দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় এবং ইশান কিশান সতর্কতার সঙ্গে ব্যাট করতে থাকেন। ওপেনিং জুটিতে ৯৭ রানের পার্টনারশিপ গড়ে তোলেন এ দুই ওপেনার। ৩৫ বলে ৫৭ রান করেন রুতুরাজ গায়কোয়াড়। ৭টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মার ছিল তার ইনিংসে।

ইশান কিশানও খেলেন ৩৫ বল। তিনি করেন ৫৪ রান। ৫টি বাউন্ডারির সঙ্গে তিনিও মারেন ২টি ছক্কার মার। স্রেয়াশ আয়ার ১১ বল খেলে করেন ১৪ রান। এর মধ্যে আবার দুটি ছিল ছক্কার মার।

অধিনায়কত্বের ভারে ন্যুব্জ রিশাভ পান্ত আজও ব্যর্থ। ৮ বল মোকাবেলা করে তিনি করেন ৬ রান। ২১ বলে ৩১ রানে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। দিনেশ কার্তিক করেন ৬ রান এবং অক্ষর প্যাটেল অপরাজিত থাকেন ৫ রানে।

শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে ডোয়াইন প্রিটোরিয়াস ২টি, ১টি করে উইকেট নেন কাগিসো রাবাদা, তাবজির শামসি এবং কেশভ মাহারাজ। ১৭ জুন চতুর্থ এবং ১৯ জুন পঞ্চম ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App