×

শিক্ষা

ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগে কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২২, ০৪:০০ পিএম

ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগে কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

মঙ্গলবার 'কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব' -এর উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি ও অন্যরা। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাপানিজ স্টাডিজ বিভাগে কাজুকু ভূঁইয়া ওয়েলফেয়ার ট্রাস্ট-এর আর্থিক সহযোগিতায় 'কাজুকু ভূঁইয়া ল্যাঙ্গুয়েজ ল্যাব' উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সামাজিক বিজ্ঞান ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ল্যাব উদ্বোধন করেন।

জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি বিশেষ অতিথি এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাত এবং কাজুকু ভূঁইয়া ওয়েলফেয়ার ট্রাস্ট-এর চেয়ারম্যান মি. মমতাজ উদ্দিন ভূঁইয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বক্তব্য প্রদানকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ এবং জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এই ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের সার্বিক উন্নয়নে সহযোগিতার জন্য তিনি জাপান সরকারকে ধন্যবাদ দেন। জাপানের এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এ সময় জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি বলেন, জাপান এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, জাপানের ভাষা ও সংস্কৃতি উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠাকাল থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। জাপানিজ স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা দু'দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার ক্ষেত্রে সেতু হিসেবে কাজ করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, কাজুকু ভূঁইয়া ১৯৫০ সালের ১ নভেম্বর জাপানের শিজুকা শহরে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি মমতাজ উদ্দিন ভূঁইয়ার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং বাংলাদেশে আগমন করেন। পরে বাংলাদেশের বিভিন্ন জাপানিজ ল্যাঙ্গুয়েজ স্কুলে তিনি শিক্ষকতা করেন। ২০১৬ সালের ২৯ জুলাই আবুধাবিতে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App