×

খেলা

ছিটকে গেলেন ইয়াসির আলী, টাইগারদের পুরানের হুমকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২২, ১০:১৪ পিএম

ছিটকে গেলেন ইয়াসির আলী, টাইগারদের পুরানের হুমকি

চোটের কারণে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে খেলা হচ্ছে না ইয়াসির আলীর

ছিটকে গেলেন ইয়াসির আলী, টাইগারদের পুরানের হুমকি

উইন্ডিজ ওয়ানডে অধিনায়ক নিকোলাস পুরান

বৃহস্পতিবার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগায় হবে এই ম্যাচ। এরপর ২৪ জুন সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টে উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে সাকিব বাহিনী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগেই দুঃসংবাদ পেল বাংলাদেশ। চোটের কারণে টেস্ট সিরিজে খেলা হচ্ছে না ইয়াসির আলীর। অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ের সময় পিঠের পেশির সমস্যায় মাঠ ছাড়তে বাধ্য হন ইয়াসির আলী। ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখার পর মঙ্গলবার তার পিঠের স্ক্যান করানো হয়। সেই স্ক্যানে তার মেরুদণ্ডের নিচের অংশে সমস্যা ধরা পড়েছে।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে শেষ এক বছরে পাঁচ টেস্ট খেলেছেন ইয়াসির। সাকিব ফিরলে তাকে টিম কম্বিনেশনের কারণে থাকতে হতো দলের বাইরে। তবে এই সফরে সাকিব থাকার পরও তার সাদা পোশাকে খেলার সম্ভাবনা ছিল উজ্জ্বল। মুশফিকুর রহিম হজের কারণে ছুটি নেয়ায় দুই টেস্টে ইয়াসিরকেই তার পজিশনে বিকল্প হিসেবে দেখছিল টিম ম্যানেজমেন্ট। সেভাবে পরিকল্পনা করে তিন দিনের প্রস্তুতি ম্যাচে তাকে আগেভাগে ব্যাটিংয়ে নামিয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু প্রথম দিন ব্যাটিংয়ের সময় পিঠের ইনজুরিতে পড়েন তিনি। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ থেকে উঠে যান। পরবর্তী সময়ে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় এবং এমআরআই করানো হয়। স্ক্যানে তার লাম্বার মেরুদণ্ডে ডিসকোজেনিক ব্যাক পেইন ধরা পড়েছে। ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে থাকা ফিজিও বায়েজেদুল ইসলাম বলেছেন, এ ধরনের ইনজুরি থেকে সেরে উঠতে দুই থেকে তিন সপ্তাহ সময়ের প্রয়োজন। এ কারণে সে (ইয়াসির) টেস্ট সিরিজ খেলতে পারবে না।

দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলতে একাধিক ধাপে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছেছে বাংলাদশে জাতীয় ক্রিকেট দল। সফরকারী বাংলাদেশ ক্যারিবীয় দ্বীপপুঞ্জে অবস্থান করলেও তাদের রেখেই পাকিস্তান পাড়ি দিয়েছিল উইন্ডিজদের ওয়ানডে দল। শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ৩টিতেই হেরে হোয়াইটওয়াশের স্বাদ নিয়ে বিষণ্নমুখে দেশে ফিরেছে নিকোলাস পুরানরা। তবে এই তিক্ত অভিজ্ঞতার স্বাদ দ্রুত ভুলতে চায় বাংলাদেশকে আমন্ত্রণকারী দলটি। পকিস্তানের বিপক্ষে সিরিজের পূর্বেই ক্যারিবীয়দের সীমিত ওভারের দায়িত্ব তুলে নিয়েছিল উইকেটরক্ষক ব্যাটার নিকোলাস পুরান। প্রথম সিরিজেই হোয়াইটওয়াশের স্বাদ নিয়ে ফিরতে হয়েছে তার। তবে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে শিগগিরই ঘুরে দাঁড়াতে চায় পুরান। পাকিস্তানের বিপক্ষে যে ভুলগুলো করেছে তা শুধরে নিয়ে আগামী ১০ জুলাই থেকে টাইগারদের বিপক্ষে ওয়ানডে সিরিজে জ্বলে উঠতে চায় তারা।

[caption id="attachment_354313" align="alignnone" width="1280"] উইন্ডিজ ওয়ানডে অধিনায়ক নিকোলাস পুরান[/caption]

এ সম্পর্কে পুরান বলেছেন, শেষ ২টি ম্যাচ আমাদের জন্য কিছুটা হতাশার। তবে আমরা দল হিসেবে মন্দ করিনি। আমরা পাকিস্তানের মাটিতে এই সিরিজ থেকে অনেক কিছুই শিখেছি। কদিন পরেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু হবে। আমরা এই সিরিজটির দিকে চেয়ে আছি। সিরিজ জয়ের প্রত্যাশার কথা শুনিয়ে পুরান আরো বলেছেন- আশা করি, পাকিস্তানের বিপক্ষে সিরিজে পাওয়া অনেক শিক্ষাই বাংলাদেশের বিপক্ষে কাজে লাগবে। উইকেট নিতে হবে, রান করতে হবে, স্মার্ট ক্রিকেট খেলতে হবে। টেস্ট দলকে আমি শুভ কামনা জানাই। বাংলাদেশের বিপক্ষে আবারো সিরিজ জয়ের অপেক্ষায় আছি আমি। তবে ঘরের মাঠে হলেও বাংলাদেশের বিপক্ষে সহজে ওয়ানডে সিরিজ জিততে পারবে না স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের যে কোনো দেশের জন্যই বাংলাদেশ এখন একটি ভয়ের নাম। চলতি বছরের শুরুতেই আফগানিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকার মাঠ থেকে আধিপত্যের সঙ্গে প্রোটিয়াদের হারিয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। সাম্প্রতিক সময়ে ওয়ানডে ফরমেটে বাংলাদেশ কতটুকু শক্তিশালী তা আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলই বলে দেয়। ক্রিকেট বিশে^র শক্তিশালী দেশগুলোকে টপকিয়ে সবার আগে শত পয়েন্ট অর্জন করেছে সাকিব-তামিমরা। বর্তমানে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা। শুধু সাম্প্রতিক পরিসংখ্যানই নয়। ক্যারিবীয়দের বিপক্ষে সর্বশেষ চার ওয়ানডে সিরিজের ৪টিতেই জয় পেয়েছে টাইগাররা। তিন সিরিজের মধ্যে ২টি বাংলাদেশের মাঠে হলেও একটি ছিল ওয়েস্ট ইন্ডিজে। ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। এরপর ঘরের মাঠে গত বছরের শুরুতেও ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে টাইগাররা।

ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু হবে সিরিজের একদম শেষ দিকে। আগামী মাসের ১০ জুলাই থেকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তবে আগামীকাল থেকে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। নতুন অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বে জয়ের অপেক্ষার প্রহর গুনছে লাল-সবুজে প্রতিনিধিরা। ইতোমধ্যে ক্যারিবীয়দের মাটিতে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছেন টাইগাররা। টাইগার শিবিরে এই সিরিজে যোগ দিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তাসকিন ও শরিফুল ইনজুরিতে থাকার ফলে বোর্ডের প্রয়োজনে সাড়া দিয়ে দীর্ঘদিন পর ফিরেছেন তিনি। দীর্ঘ সময়ের বিরতির পর ফিরে নতুন করে ডিউস বলের চ্যালেঞ্জের সামনে পড়েছিলেন। তবে বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের পরামর্শ বেশ ভালো করেই রপ্ত করেছেন ফিজ। প্রথম দুই দিন প্রস্তুতি ম্যাচে না নামলেও তৃতীয় দিন নেমে মাত্র ৬ ওভারে নিয়েছেন ৩ উইকেট। ব্যাটিংয়েও আলো ছড়িয়েছেন ওপেনার তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩১০ রানের পর দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৪৭ রান করেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

এরপর প্রেসিডেন্ট একাদশ নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৫৯ রান সংগ্রহ করেছে। ম্যাচের প্রথম ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত লড়েছেন তামিম। ইনিংস ঘোষণার সময় ২৮৭ বলে ২১ চার ও এক ছয়ের মারে ১৬২ রানে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া নাজমুল শান্ত ৫৪ ও নুরুল হাসান সোহানের ব্যাট থেকে এসেছে ৩৫ রান। বোলিংয়েও খারাপ হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। মোস্তাফিজকে ছাড়াও এবাদত হোসেন নিয়েছেন তিন উইকেট। অন্য দুই পেসার খালেদ আহমেদ ও রেজাউর রহমান রাজা ১টি করে উইকেট শিকার করেন। প্রস্তুতি ম্যাচ শেষে টাইগারদের প্রস্তুতি সম্পর্কে এবাদত হোসেন বলেছেন, ব্যাটে-বলে প্রস্তুতিটা বেশ ভালোই হয়েছে দলের। ম্যাচ শেষে ডানহাতি এই পেসার বলেন, আলহামদুলিল্লাহ আমরা তিন দিনের একটা প্র্যাকটিস ম্যাচ খেললাম। প্রস্তুতি হিসেবে খুব ভালো প্রস্তুতি হয়েছে। আমাদের ব্যাটাররা খুব ভালো করেছে। তামিম ভাই দেড়শ করেছেন, শান্ত পঞ্চাশ রান করেছে। আমাদের ব্যাটিং অর্ডারে সবাই ভালো করেছে। বোলিংয়েও আমরা সবাই ভালো করেছি। ভালো স্টার্ট হয়েছে। মোস্তাফিজ শেষ দিনে যুক্ত হয়ে প্রথম ওভারেই দুই উইকেটসহ মোট ৩ উইকেট পেয়েছে। এই তিন দিনের ম্যাচটা আমরা খুব এনজয় করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App