ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম বুধবার শুরু

আগের সংবাদ

প্রোটিয়াদের হারিয়ে সিরিজে ফিরল ভারত

পরের সংবাদ

বায়ু দূষণে বাংলাদেশিদের ৭ বছরের আয়ু কমছে: গবেষণা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১১:২৮ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২২ , ১১:২৮ অপরাহ্ণ

বায়ু দূষণের কারণে বাংলাদেশিদের গড় আয়ু সাত বছর করে কমে যাচ্ছে বলে বৈশ্বিক এক গবেষণায় দেখা গেছে। সবচেয়ে বেশি দূষণের শহর ঢাকার মানুষের গড় আয়ু কমছে আট বছর করে।

মঙ্গলবার (১৪ জুন) যুক্তরাষ্ট্রে অবস্থিত ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়। গবেষকরা জানিয়েছেন, বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে বেশি বায়ু দূষণের শিকার দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ গবেষণায় ইপিআইসি এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স নির্ণয়ে বাতাসে পিএম২.৫ এর মাত্রা হিসাব করতে স্যাটেলাইট তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে বলেও জানান গবেষকেরা।

গবেষকরা আরও জানান, যদি বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেয়া বায়ু দূষণের সীমা প্রয়োগ করে হিসাব করা হয়, তাহলে দেশের মানুষের মাথাপিছু গড় আয়ু ছয় বছর নয় মাস করে কমছে। আর কিছু এলাকায় দূষণের মাত্রা এতই বেশি যে সেখানে গড় আয়ু কমার পরিমাণ নয় বছর।

ইউনিভার্সিটি অব শিকাগোর এই বায়ু দূষণ জীবনকাল সূচক অনুযায়ী, বাংলাদেশে সবচেয়ে দূষিত শহর ঢাকার বাসিন্দাদের গড়ে আট বছর করে আয়ু শেষ হয়ে যাচ্ছে। চট্টগ্রামে আয়ু কমছে সাড়ে ছয় বছর করে। দেশের ৬৪ জেলাতেই বাতাসে দূষিত কণার উপস্থিতি ডব্লিউএইচওর সহনীয় সীমার চেয়ে অপেক্ষাকৃত বেশি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়