সাবেক খেলোয়াড় ও আম্পায়ারদের পেনশন বাড়াল বিসিসিআই

আগের সংবাদ

২০৩০ সালে বিদ্যুৎ উৎপাদন ৪০ হাজার মেগাওয়াট হবে

পরের সংবাদ

বাউল সুরে স্নাত মধুমাসের শেষ সন্ধ্যা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১০:২৯ অপরাহ্ণ আপডেট: জুন ১৪, ২০২২ , ১০:২৯ অপরাহ্ণ

দিনভর কাঠফাটা রোদ্দুর। ভ্যাঁপসা গরমে অস্থির রাজধানীবাসি। মধুমাস জৈষ্ঠ্যের শেষ দিন বলে গরমের তীব্রতা ছিল অসহনীয় পর্যায়ে। তবে, সন্ধ্যায় সেই গরমে জল ঢেলে দিল শেকড়ের সুরের বাউলরা। পূবের সূর্য পশ্চিমে অস্ত যাওয়ার কিছু পরেই সুরের ডালি নিয়ে বসে দেশের প্রখ্যাত বাউলরা। অমিয় বাণীর কথা ও সুরে মধুময় হয়ে উঠলো মধুমাস জৈষ্ঠ্যের শেষ সন্ধ্যাটা। ভাববাদী গান ও লালনের সুরের দ্যোতনায় দুলতে থাকে সুরের আসরে আগত রাজধানীর সঙ্গীত সমঝদাররা। পরিবেশনার পরতে পরতে মায়াজাল ছড়িয়ে বাউল গানের আসরকে উপভোগ্য করে তোলেন সুরের সাধকরা। এমন দৃশ্যকল্পনাই ছিল শিল্পকলা একাডেমির বটতলার বাউলকুঞ্জের বাউল গানের আসর সাধুমেলার ৩৭তম আসরে।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যার পর শুরু হয়ে আয়োজন চলে রাত সাড়ে নয়টা পর্যন্ত।

অনুষ্ঠানে বাউল গানের সুরে সুরে দর্শক শ্রোতাদের বিমোহিত করেন বাউল ওমর আলী, সমির বাউল, লতিফ শাহ, চন্দনা মজুমদার, সিফা বাউল, পলি বাউল, মিরাজ ক্ষ্যাপা, করিম বাউল, নিলা বাউল, নাবিয়া বিনতে মিতুল, আরিফ বাউল, আনান বাউল, আরিফ দেওয়ান, ফকির সাহাবুদ্দিন, আবদুল আউয়াল, খ্যাপা বিদ্যুৎ সরকার, এম আর মানিক, আফসানা হক ইমু, ডলি মন্ডল, এলিজা পুতুল, মৌসুমী ইকবাল, ফারুক নুরী প্রমুখ।

অনুষ্ঠানে দলীয়ভাবে শিল্পীরা পরিবেশন করে লালনের ‘মিলন হবে কত দিনে’। দলীয়ভাবে আরো গান পরিবেশন করে সেন্টু, ইভা, আবির, লাভলী শেখ, টিটু, মিনা পাগলী, সিপু রানী, তানিয়া, সুমি, পিউ বিশ্বাস, শামীম, ফারুক প্রমুখ।

না জানি ভাব নদীর কেমন ও ধারা, চিরদিন পোষলাম এক অচিন পাখি, মানব জনম সফল হবে গুরুর উপদেশে, দাশের যোগ্য নই চরনে, বল সরুব কোথায় আমার সাধে পেয়ারী, কি মহিমা করিলেন সাঁই ইত্যাদি গানের কথার সুরের বৃষ্টিতে অনন্য হয়ে উঠে শেকড়ের সুরের ব্যতিক্রমী এই আসর।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সভাপতিত্বে এর আগে সংক্ষিপ্ত আলোচনাসভায় বাউল গান নিয়ে আলোচনা করেন কুষ্টিয়ার দেবরা জান্নাত।

স্বাগত বক্তৃতা করেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়