×

সারাদেশ

রাজশাহী থেকে ঢাকা গেলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২২, ০৫:৫১ পিএম

রাজশাহী থেকে ঢাকা গেলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

রাজশাহী থেকে ঢাকা গেলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা ম্যাঙ্গো স্পেশাল ট্রেন আজ উদ্ধোধন করা হয়েছে। সোমবার (১৩ জুন) বিকেল ৪ টায় এর উদ্বোধন করেন- শহিদুল ইসলাম, প্রধান পরিবহন কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে পশ্চিম রাজশাহী।

আম চাষি ও ব্যবসায়িদের সঙ্গে কয়েক দফা আলোচনায় তাঁরা জুনের প্রথম সপ্তাহে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন টি চালুর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন। মন্ত্রনালয়ে তা প্রস্তাব করা হয় কিন্তু কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয় নি। তবে আজ ১৩ই জুন সোমবার থেকে প্রতিদিন রহনপুর স্টেশন থেকে বিকেল ৪ টায় আম নিয়ে ছেড়ে যাবে ট্রেনটি।

তবে এলাকাবাসী ও ব্যবসায়ীরা জানিয়েছেন এতো দেরিতে ট্রেনটি চালু করায় তাঁরা হতাশা হয়েছেন। বিভিন্ন জাতের আম এখন শেষের দিকে। বেশি টাকা দিয়ে কুরিয়ার সার্ভিসে আম পাঠাতে অভ্যাস্ত হয়ে পড়েছে। তবে দেরিতে হলেও অনেকে স্বাগত জানিয়েছেন যাতে তাঁরা কম খরচে ট্রেনটিতে আমসহ অন্যান্য পন্য সামগ্রি ঢাকা পাঠাতে পারবে। সোমবার সকাল থেকেই স্টেশন কাউন্টারে আম, শাকসবজি, ফলমূল ও ডিমসহ ইত্যাদি পণ্য বুকিং শুরু করেছিলেন। তবে আজ উদ্ভোদনের দিনে আম ছারা অন্য কোন পন্য বুকিং হয় নি।

এই বিষয়ে শহিদুল ইসলাম, প্রধান পরিবহন কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে পশ্চিম রাজশাহী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে আজ সোমবার থেকে এই ট্রেনটি উদ্বোধন করা হল। ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি ৫টি ওয়াগনে ২১৫ টন অর্থাৎ ১ টনে ১ হাজার কেজি একদিন ২ লক্ষ ১৫ হাজার কেজি আম পরিবহন করা যাবে। ট্রেনটি ১৬টি স্টেশনে যাত্রা বিরতি করবে। আগামী দেড় মাস এই ট্রেনটি চলাচল করবে। ১ টাকা ৩০ পয়সা কেজি দরে দুই বছর ধরে আম পরিবহণ করছে ট্রেনটি এবারও একই ভাড়া থাকছে। এই ট্রেনে আম ছাড়াও শাকসবজি, দেশীয় ফলমূলসহ পার্সেল হিসেবে অন্যান্য মালমাল পরিবহন করা যাবে বলে জানান প্রধান পরিবহন কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে পশ্চিম রাজশাহী।

এই সময় উপস্থিত ছিলেন শাহীদুল ইসলাম, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক বাংলাদেশ রেলওয়ে পাকশী, মো. নাসির উদ্দিন, বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে পাকশী ৷ মমতাজুল ইসলাম বিভাগীয় রেলওয়ে যান্ত্রিক প্রকৌশলী ক্যারেজ বাংলাদেশ রেলওয়ে পাকশী, মো. গোলাম মোস্তফা বিশ্বাস সাবেক সংসদ চাঁপাইনবাবগঞ্জ ২, আসমা খাতুন,উপজেলা নির্বাহী অফিসার গোমস্তাপুর, আরও উপস্থিত ছিলেন, রেলওয়ে কর্মকর্তা কর্মচারী ও স্থানীয় গর্ণমান্য ব্যাক্তিবর্গ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App