×

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কাজ করে যাচ্ছে: মোমেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২২, ১০:২৫ পিএম

সংসদ সদস্য শফিউল ইসলাম (ঢাকা-১) এর  বার্মার নাগরিক রোহিঙ্গা মুসলিমদের দেশে প্রত্যাবর্তনের বিষয়ক এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে মানবিক দিক বিবেচনায় বাংলাদেশ মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বিতাড়িত হয়ে আসা প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে সাময়িকভাবে আশ্রয় প্রদান করেছে। বিপুল সংখ্যক রোহিঙ্গাদের উপস্থিতি বাংলাদেশের জন্য  আর্থ-সামাজিক ও পরিবেশগত ঝুঁকি তৈরি করছে। বাংলাদেশে আশ্রয় নেয়া বলপ্রয়োগে বাস্তচ্যুত মিয়ানমার নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসনের কার্যক্রম দ্রুত শুরুর জন্য দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক জনমত গঠনে পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিত কাজ করে যাচ্ছে।

তিনি জানান,  প্রধানমন্ত্রীর নির্দেশনায় পররাষ্ট্রমন্ত্রনালয় প্রভাবশালী প্রতিবেশী দেশসমূহ এবং পশ্চিমা দেশসমূহসহ বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রী/পররাষ্ট্র প্রতিমন্ত্রীবৃন্দ এবং জাতিসংঘের সাথে নিয়মিত অনুষ্ঠিত বৈঠকে রোহিঙ্গা বিষয়ে তাদেরকে কার্যকরভাবে সম্পৃক্ত হতে আহ্বান জানিয়ে আসছেন। পাশাপাশি, বহুপাক্ষিক ফোরামসমূহে গৃহীত কূটনৈতিক উদ্যোগের আওতায় জাতিসংঘের সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদের মিয়ানমার সংক্রান্ত সকল বৈঠক ও কার্যক্রমে অংশগ্রহণ করে সংকটটির স্থায়ী সমাধানে জাতিসংঘের জোরালো ও কার্যকরী পদক্ষেপ নেবার জন্য কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখা রয়েছে। বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে নিযুক্ত কূটনীতিকবৃন্দও এবিষয়ে তাদের স্বাগতিক সরকারের সহায়তায় মিয়ানমারের উপর চাপ প্রয়োগের মাধ্যমে সংকটটির স্থায়ী সমাধানে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। পাশাপাশি, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার কর্তৃক সংগঠিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিতকরণে মানবাধিকার লংঘনের বিচার ও দায়বদ্ধতার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালত, আন্তর্জাতিক অপরাধ আদালতসহ অন্যান্য আন্তর্জাতিক উদ্যোগসমূহে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

অব্যাহত কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ গুরুত্বপূর্ণ উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সফররত প্রতিনিধিদলের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। মিয়ানমার আসিয়ানের সদস্যরাষ্ট্র। রোহিঙ্গা সমস্যা সমাধানে আসিয়ানের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ আছে। বাংলাদেশ আসিয়ানের বিশেষ দূত নিয়োগকে স্বাগত জানায় এবং আমরা আশা করি যে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের তাদের দেশে নিরাপদ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবর্তনের মাধ্যমে এই সংকটের সমাধানে আসিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App