×

জাতীয়

জঙ্গিবাদ নির্মূলে দ্বৈত ভূমিকা নিতে হবে গণমাধ্যমকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২২, ০৮:৪৪ পিএম

জঙ্গিবাদ নির্মূলে দ্বৈত ভূমিকা নিতে হবে গণমাধ্যমকে

শুধু খবর প্রচারই নয়, গণমাধ্যমের দ্বৈত ভূমিকা নিতে হবে, যাতে জঙ্গিবাদ সমূলে নির্মূল করা যায়। উগ্রবাদ, সন্ত্রাসবাদ আসলে কী, এর নেপথ্যের অনুঘটক কারা, তাদের খুঁজে বের করে স্পষ্ট করাও গণমাধ্যমের দায়িত্ব।

রবিবার (১২ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত দিনব্যাপী এক কর্মশালায় এসব কথা বলেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসাসিয়েশন (ক্র্যাব) সভাপতি মির্জা মেহেদী তমালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু। কর্মশালায় সিটিটিসির কর্মকর্তারাসহ সাংবাদিক জুলফিকার মানিক জঙ্গিবাদ বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনাসহ বিভিন্ন প্রশ্নর উত্তর দেন।

সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, হলি আর্টিজান বেকারিতে হামলায় নিহত নিবরাস কীভাবে রেডিকালাইজড হলো! কোন প্রেক্ষাপটে, কোন প্রক্রিয়ায় জঙ্গি হলো! সাংবাদিকদের পাশাপাশি জঙ্গিবাদ নিয়ে যারা বিশ্লেষণ করেন, তারাও এটা নিয়ে গবেষণা করতে পারেন। যারা রেডিকালাইজড হয়ে জঙ্গিবাদে জড়িয়েছেন, তাদের অবস্থাটা কেমন হয়েছিল, একদিনেই তারা বদলে যায়নি। তারা দিনের পর দিন বদল এনেছে।

রেডিকালাইজড হওয়া জঙ্গিদের পুরাতন বন্ধুর সঙ্গে কথা বলেন! কীভাবে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতো! বাসা থেকে বের হয়ে বা হিজরতে কারা অনুঘটক হিসেবে কাজ করেছে, বের করুন। কী এমন স্বপ্ন তাদের দেখানো হয়েছিল? শুধু খবর প্রচারই নয়, গণমাধ্যমের দ্বৈত ভূমিকা নিতে হবে, যাতে জঙ্গিবাদ সমূলে নির্মূল করা যায়। বাংলাদেশে সিটিটিসির অনবদ্য সফলতা আছে দাবি করে তিনি আরো বলেন, গ্লোবাল টেরোরিজম সূচকে বাংলাদেশের অবস্থান ৩৩-৪০ এ নেমে এসেছে। গত বছরে কিন্তু জঙ্গি হামলার মতো একটি ঘটনাও ঘটেনি। এর অবদান অবশ্যই সিটিটিসির, তথা পুলিশের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App