×

জাতীয়

'গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২২, ০৭:২৯ পিএম

'গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে'

গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে। তথ্য পাওয়ার পর সেটি দ্রুত নিউজ আকারে প্রকাশ না করে ফ্যাক্ট চেক করে সংবাদ প্রকাশ করা উচিত। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সদস্যদের 'গুজব, ভুয়া সংবাদ ও তথ্য যাচাই' বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বক্তারা এসব কথা বলেন।

রবিবার (১২ জুন) রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে। তথ্য পাওয়ার পর সেটি দ্রুত নিউজ আকারে প্রকাশ না করে ফ্যাক্ট চেক করে সংবাদ প্রকাশ করা উচিত।

অনেক ক্ষেত্রে জাতীয় গণমাধ্যমও প্রতিযোগিতা টিকে থাকতে তথ্য যাচাই-বাছাই না করে প্রকাশ করে। কিন্ত এ ধরনের গুজব ও ভুয়া সংবাদে কোন সম্প্রদায় বা গোষ্ঠির অনেক বড় ক্ষতি হয়ে যায়। এজন্য গুজব এবং তথ্য যাচাই করাই একজন গণমাধ্যম কর্মীর অন্যতম দায়িত্ব। ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক ও গবেষক এম আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশি: প্রকৌ.) মো. নজরুল ইসলাম। বক্তব্য রাখেন ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) মো. মারুফ নাওয়াজ, উপ পরিচালক মো. আবুজার গাফফার, সহকারি পরিচালক মোল্লা ইফতেখার আহমেদ। কর্মশালা সমন্বয় করেন ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ। বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৫০ জন ডিআরইউ সদস্য এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App