×

জাতীয়

এসএসসিতে পরীক্ষার্থী কমেছে সোয়া দুই লাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২২, ১১:৩১ এএম

এসএসসিতে পরীক্ষার্থী কমেছে সোয়া দুই লাখ

আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে রবিবার জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: ভোরের কাগজ

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন পরীক্ষার্থী কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রবিবার (১২ জুন) আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী।

আগামী ১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে, চলবে ৬ জুলাই পর্যন্ত।

এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। আগামী ১৯ জুন এ পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৬ জুলাই পর্যন্ত চলবে। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা আয়োজন হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাহিরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশ গ্রহন করবে। এবার দেশের ২৯ হাজার ৫৯১ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহন করবে।

দীপু মনি বলেন, ২০২১ সালের তুলনায় চলতি বছর মোটি পরীক্ষার্থী হ্রাস পেয়েছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। তবে গত বছরের চাইতে মোট প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৫৫৬টি আর মোট পরীক্ষা কেন্দ্র বেড়েছে ১১১টি।

এ বছর ঢাকা বোর্ডের আওতায় মোট পরীক্ষার্থী ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন। এছাড়া রাজশাহীতে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লায় ১ লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোরে ১ লাখ ৭০ হাজর ৩৭৭ জন, চট্টগ্রামে ১ লাখ ৪৯ ৭১০ জন, বরিশালে ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেটে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুরে ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহে ১ লাখ ১২ হাজার ৯৪৮ জন পরীক্ষার্থী রয়েছে। সব মিলে নয় বোর্ডের অধিনে মোট ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন অংশগ্রহন করবে।

অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধিনে ৯ হাজার ৯৩ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহন করবে। মোট ৭১৫টি কেন্দ্রে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন অংশ নিবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে মোটি ২ হাজার ৮১৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগ্রহন করবে। দেশের ৮২৮ টি পরীক্ষা কেন্দ্রে মোট ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী রয়েছে।

দেশের বাহিরে আটটি দেশে এ পরীক্ষা আয়োজন করা হবে। তার মধ্যে জেদ্দায় ৭০ জন, রিয়াদে ৪৮ জন, ত্রিপলীতে ৪ জন, দোহাতে ৬৮ জন, আবুধাবীতে ৫৯ জন, দুবাই ৩১ জন, বাহরাইনে ৫৩ জন এবং ওমানে ৩৪ জনসহ মোট ৩৬৭ জন পরীক্ষার্থী রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা কেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ এরপরে প্রবেশ করে তবে গেটে রেজিস্ট্রার খাতায় দেরির কারন উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত মোট ২০ মিনিট বাড়তি সময় দেয়া হবে। ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় ৩ ঘন্টার বদলে ২ ঘন্টা (এমসিকিউ ২০ মিনিট ও সিকিউ ১৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে এ পরীক্ষা ফলাফল প্রকাশ করা হবে।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র ১৯ জুন, বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ২০ জুন, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ২২ জুন ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র ২৫ জুন, গণিত (আবশ্যিক) ২৭ জুন অনুষ্ঠিত হবে।

গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) ২৮ জুন অনুষ্ঠিত হবে।

পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ৩০ জুন, রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী ২ জুলাই অনুষ্ঠিত হবে।

ভূগোল ও পরিবেশ ৩ জুলাই, উচ্চতর গণিত (তত্ত্বীয়) ৪ জুলাই, হিসাববিজ্ঞান ৫ জুলাই, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ৬ জুলাই অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App