×

প্রবাস

শেষ হলো তুরস্কে-বাংলাদেশের প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সিম্পোজিয়াম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২২, ০৮:৪১ পিএম

শেষ হলো তুরস্কে-বাংলাদেশের প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সিম্পোজিয়াম
শেষ হলো তুরস্কে-বাংলাদেশের প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সিম্পোজিয়াম

ভিন্ন আয়োজন আর জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হলো তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ৩ দিন ব্যাপী ‘বাংলাদেশের প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সিম্পোজিয়াম’এবং আলোকচিত্র প্রদর্শনী। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নানের উপস্থিতিতে শনিবার ( ১১ জুন ) আলোকচিত্র প্রদর্শনীর শেষ হয়। গত ৯ জুন এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

শুরুতেই মাসুদ মান্নান অর্থনৈতিক কূটনীতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য আহবান জানান। সমাপনী বক্তব্যে তুরস্কের রাষ্ট্রদূত বাংলাদেশের প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর অবদান এবং বাংলাদেশের চলমান উন্নয়ন ধারা অব্যাহত রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

তিনি বাংলাদেশের ভৌগলিক ও কৌশলগত গুরুত্ব, সাম্প্রতিক সময়ের আর্থ-সামাজিক অর্জন এবং আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের উন্নয়নের স্বীকৃতি সম্পর্কে বিভিন্ন দিত তুলে ধরেন। পাশাপাশি বাংলাদেশ ও তুরস্কের মাঝে বিদ্যমান উষ্ণ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে বিদ্যমান বাণিজ্য বান্ধব পরিবেশের সুযোগ নিতে তিনি তুর্কি ব্যবসায়ীদের আহ্বান জানান।

শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় অনুষ্ঠানে তুরস্কে বসবাসরত বাঙালীদের উপস্থিতি ছিলো লক্ষ্য করার মত। সদ্য সমাপ্ত সিম্পোজিয়ামের মাধ্যমে বাংলাদেশ ও তুরস্কের মাঝে ব্যাবসা-বাণিজ্য সম্প্রসারনে নতুন নতুন দিগন্তের উন্মোচন হবে এই আশাবাদ ব্যক্ত করে ৩ দিন ব্যাপী প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সিম্পেজিয়ামের সমাপ্তি ঘোষনা করা।

অনুষ্ঠানের প্রধান বক্তা বিজিএমইএ-এর প্রেসিডেন্ট ফারুক হাসান জুম এ্যাপসের মাধ্যমে যুক্ত হয়ে অর্থনৈতিক কূটনীতির অংশ হিসাবে নিটওয়ার, টেক্সটাইল ও গার্মেন্টস ইন্ডাসট্রির ভূমিকা তুলে ধরেন। তুরস্কের এরসিস বিশ্ববিদ্যালয়ের প্রভাষক শেখ তারকিশ ইসলাম পাভেল বাংলাদেশের উন্নয়নে চিকিৎসা বিজ্ঞান ও গবেষণার প্রভাব নিয়ে কথা বলেন।

ইস্তাম্বুল ইলডিজ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডক্টর এ.এফ.এম শাহেন শাহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তির ব্যবহার, কনিয়া ডেইক-এর প্রাক্তন প্রেসিডেন্ট এরডিল ছিনমিস একজন ব্যবসায়ী হিসাবে বাংলাদেশ ভ্রমনের অভিজ্ঞতা, স্পেন থেকে জুম এ্যাপসের মাধ্যমে ব্যারিস্টার মোর্শেদ মান্নান ব্লক চেইন ও ক্রিপ্টো কারেন্সি-এর উপর প্রতিবেদন তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App