×

শিক্ষা

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২২, ১০:১৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৫৯ জন শিক্ষার্থী।

বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হবে। মোট ১০০ নম্বরের এ পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ (বহুনির্বাচনী) অংশের জন্য ৪৫ মিনিট এবং লিখিত অংশের জন্য ৪৫ মিনিট নির্ধারিত থাকবে।

এ বছর ‘ঘ’ ইউনিটের ১ হাজার ৩৩৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৮ হাজার ৪৫ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা দাঁড়ায় প্রায় ৫৯ জন।

চতুর্থ দিনের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিজের আসনটি নিশ্চিত করার লক্ষ্যে লড়বেন ভর্তিচ্ছুরা। ঢাকার বাইরে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এর আগে গতকাল ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিট এবং ৪ জুন কলা অনুষদভুক্ত 'খ' ইউনিট ও ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

গত বছরের ন্যায় এ বছরও ‘ক’, ‘খ’, ‘গ', 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App