×

জাতীয়

ঢাকায় কার্যকর ট্রাফিক ব্যবস্থা নিয়ে গবেষণার তাগিদ আতিকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২২, ০৬:১৯ পিএম

ঢাকায় কার্যকর ট্রাফিক ব্যবস্থা নিয়ে গবেষণার তাগিদ আতিকের

শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেছেন, উন্নত দেশের শহরগুলোর মতো ঢাকা শহরে কার্যকর ট্রাফিক ব্যবস্থার জন্য বাস্তব সম্মত গবেষণার এখনই সময়। শহরের কোন রাস্তা একমুখী হবে আর কোন রাস্তা দ্বিমুখী হবে সেটি গবেষণা করে নির্ধারণ করতে হবে। বাস্তব সম্মত গবেষণা করে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

শনিবার (১১জুন) দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ কর্তৃক আয়োজিত নগরে নিম্নবিত্তের আবাসন- বাস্তবতা ও করণীয় শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম এসব কথা বলেন।

বক্তবে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিদিন প্রায় দুই হাজার (২০০০) মানুষ ঢাকা শহরে চলে আসছে। ক্রমাগত নিম্ন আয়ের মানুষের সংখ্যা ঢাকা শহরে বেড়েই চলছে। নিম্ন আয়ের এই বিশাল সংখ্যার মানুষের পুনর্বাসনের ও জীবন মান উন্নয়ন করতে সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে সমন্বয় করে ব্যবস্থা নিতে হবে শিক্ষার্থীরা নগরে নিম্নবিত্তের আবাসন- বাস্তবতা ও করণীয় বিষয়ে যে ৩টি গবেষণা করেছে এগুলো আমরা সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে সমন্বয় করে বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ করবো। এখানে গবেষণার মাধ্যমে নিম্নবিত্তের আবাসনের জন্য যে ধরনের প্রকল্প তুলে ধরা হয়েছে তা আমরা পাইলটিংয়ের মাধ্যমে বাস্তবায়ন করব। প্রথমে আমরা বিহারী পল্লিতে পাইলট প্রকল্প হিসেবে এটা বাস্তবায়ন করতে চাই।

মেয়র বলেন, গবেষণায় দেখা গেছে ২০৫০ সালে দেশের ৭০ ভাগ লোক শহরে চলে আসবে। এ বিষয়টি আমাদের এখনই ভাবতে হবে। এ সময় গবেষণার মাধ্যমে আমাদের প্রিয় ঢাকা শহরকে সুস্থ, সচল ও আধুনিক করে তুলতে বুয়েটের শিক্ষক এবং শিক্ষার্থীদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

নিম্ন আয়ের মানুষের আবাসন বিষয়ে ডিএনসিসি গুরুত্বারোপ করছে জানিয়ে মেয়র বলেন, "ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের জন্য ২৪৯.৪৮ কোটি টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে বহুতলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প চলমান আছে যা জুন, ২০২৩ এ সমাপ্ত হবে। উক্ত প্রকল্পের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৭৮৪ জন পরিচ্ছন্নতা কর্মীর জন্য ৪টি ১৫ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ এবং একটি স্কুল নির্মাণ কাজ চলমান রয়েছে।

তিনি আরো বলেন, দেশের সকল অভিবাসীদের গন্তব্যস্থান হয়ে গেছে ঢাকা শহর। যুগ যুগ ধরে এই ঢাকা শহর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। রাজউকের অনুমোদীত নকশা অনুযায়ী হাউজিং সোসাইটিগুলো তাদের আবাসন প্রকল্প সম্পন্ন করছে না। আমি রাজউকসহ সংশ্লিষ্ট সকল বিভাগকে অনুরোধ করছি অপরিকল্পিতভাবে যেন আর আবাসন প্রকল্প গড়ে না উঠে সেটি তদারকি করতে হবে। পরিবেশের ক্ষতি করে যেন কোন দালান নির্মাণ না করা হয়। বক্তব্য শেষে ডিএনসিসি মেয়র বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের একটি ওয়েবসাইটের শুভ উদ্বোধন করেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক আবদুল জাব্বার খান এবং পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সচিব মামুন আল রশীদ। সেমিনারে উপস্থাপিত গবেষণার ওপর আলোচনা করেন রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা। অনুষ্ঠানে অন্যান্যের সাথে আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম এবং প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App