×

জাতীয়

বাজেটের সুযোগ পাচারকারীদের উৎসাহিত করবে: সিপিডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২২, ০২:০৭ পিএম

বাজেটের সুযোগ পাচারকারীদের উৎসাহিত করবে: সিপিডি

শুক্রবার রাজধানীর লেকশোর হোটেলে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। ছবি: ভোরের কাগজ

বাজেটে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার যে উদ্যোগ নেওয়া হয়েছে সেটিকে ভ্রান্ত ও অনৈতিক পদক্ষেপ আখ্যা দিয়ে পাচারকারীরা আরও উৎসাহিত হবে বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার (১০ জুন) রাজধানীর লেকশোর হোটেলে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। বাজেটের পর্যালোচনার বিস্তারিত তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, এই উদ্যোগের ফলে সৎ করদাতারা নিরুৎসাহিত হবেন। যারা অবৈধভাবে বাইরে টাকা নিয়ে যায় এর মাধ্যমে প্রকান্তরে তাদের উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে টাকা নিয়ে গেছে তাদের সুযোগ দেওয়া অনৈতিক। এই উদ্যোগ কোনো সফলতা বয়ে আনবে না। এছাড়া, অবৈধ অপ্রত্যাশিত, অবৈধভাবে অর্জিত যে আয় সেটা দীর্ঘদিন ধরে চলে আসছে, সেক্ষেত্রেও আমরা তেমন একটা সাফল্য দেখতে পাচ্ছি না। রাজস্ব বাড়ানোর জন্যে এই যে উদ্যোগগুলো নেওয়া হচ্ছে- এটি একেবারেই সমর্থনযোগ্য নয়। এভাবে অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের প্রক্রিয়া একেবারেই ভ্রান্ত ও অনৈতিক পদক্ষেপ।

এতে সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App