×

সাহিত্য

লিঙ্গ সমতার ধারণা নিয়ে শিশুদের জন্য এল ‘জেন্ডার স্কুল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২২, ১১:১৪ পিএম

লিঙ্গ সমতার ধারণা নিয়ে শিশুদের জন্য এল ‘জেন্ডার স্কুল’

এনজিও ফোরাম অডিটোরিয়াম স্পেসে ফাউন্ডেশন ফর পিস অ্যান্ড কেয়ারের আয়োজনে শুক্রবার বিকেলে শিশু-কিশোরদের নিয়ে জেন্ডার স্কুলের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

লিঙ্গ সমতার ধারণা নিয়ে শিশুদের জন্য এল ‘জেন্ডার স্কুল’

এনজিও ফোরাম অডিটোরিয়াম স্পেসে শুক্রবার বিকেলে শিশু-কিশোরদের সার্টিফিকেট প্রদান করে জেন্ডার স্কুল। ছবি: ভোরের কাগজ

শিশুদের মধ্যে লৈঙ্গিক সমতা, লৈঙ্গিক বৈচিত্র্যের ধারণা ও মানবাধিকার সম্পর্কে সচেতনতা তৈরি করতে ও একজন সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষে ২০২১ সালে জানুয়ারি করোনাকালীন সময়ে যাত্রা শুরু করেছিল জেন্ডার স্কুল। যেখানে অনলাইন সেশনের মাধ্যমে শিক্ষার্থীদেরকে সেক্স, জেন্ডার, ইন্টারসেক্স, মানবাধিকার, বয়ঃসন্ধিকাল, জলবায়ু পরিবর্তন, মানসিক স্বাস্থ্য বিষয়ক পাঠদান করা হয়। ওই সেশনগুলো পরিচালনা করেন জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের প্রতিষ্ঠিত মানবাধিকারকর্মীরা।

শুক্রবার (১০ জুন) বিকেলে এনজিও ফোরাম অডিটোরিয়াম স্পেসে ফাউন্ডেশন ফর পিস অ্যান্ড কেয়ারের আয়োজনে শিশু-কিশোরদের নিয়ে অনুষ্ঠিত হয় জেন্ডার স্কুলের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান।

[caption id="attachment_353731" align="aligncenter" width="700"] এনজিও ফোরাম অডিটোরিয়াম স্পেসে শুক্রবার বিকেলে শিশু-কিশোরদের সার্টিফিকেট প্রদান করে জেন্ডার স্কুল। ছবি: ভোরের কাগজ[/caption]

এ আয়োজনে উপস্থিত ছিলেন স্পেস সংগঠনের সম্পাদক মোশফেক আরা শিমুল, চেয়ারপারসন পূরবী তালুকদার, দিয়াকোনিয়া বাংলাদেশের কান্ট্রি কো অর্ডিনেটর খোদেজা আক্তার লোপা, মানবাধিকারকর্মী সানাইয়া ফাহিম আনসারীসহ বাংলাদেশের বিভিন্ন সমমনা প্রতিষ্ঠানের নারী অধিকারকর্মী ও উন্নয়নকর্মী শুভাকাঙ্ক্ষীরা।

আয়োজকরা জানান, ২০২১ সালে করোনাকালীন সময়ে যাত্রা শুরু করা জেন্ডার স্কুল এক বছরে তিনটি ব্যাচে মোট ৪৬ জন শিক্ষার্থী ২৪টি অনলাইন ক্লাসের মাধ্যমে জেন্ডার স্কুল থেকে শিক্ষা লাভ করে। এই তিন ব্যাচের শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে আয়োজিত সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট এবং একটি গাছ তুলে দেয়া হয়।

আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে জেন্ডার স্কুলের চতুর্থ ব্যাচ শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App