×

শিক্ষা

বিশ্বসেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি, বুয়েট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২২, ১২:৪৪ এএম

বিশ্বসেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি, বুয়েট

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে বিশ্বসেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

গত বুধবার (৮ জুন) যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে। এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আটশত এক থেকে এক হাজারের মধ্যে রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আটশত এক থেকে এক হাজারের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান রয়েছে। এছাড়াও এক হাজার এক থেকে এক হাজার দুইশোতম বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে দেশের আরও দুই বেসরকারি ‘ব্র্যাক বিশ্ববিদ্যালয়’ ও ‘নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়’। তবে তালিকায় বিশ্বসেরা প্রথম আটশোটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তালিকায় স্থান পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

কিউএস তাদের তালিকায় চারশত নিরানব্বইয়ের পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্টভাবে উল্লেখ করেনি। এ বছর বিশ্বসেরা চারশতটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিবেশী দেশ ভারতের নয়টি ও পাকিস্তানের তিনটি প্রতিষ্ঠান রয়েছে।

কিউএস র‌্যাঙ্কিংয়ের তথ্যমতে, ২০১২ সালের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান পেছাতে থাকে। যেমন, ২০১২ সালে কিউএস র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ছয়শত একের মধ্যে। ২০১৪ সালে তা পিছিয়ে সাতশত একতম অবস্থানের পরে চলে যায়। ২০১৯ সালে তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও পেছনের দিকে চলে যায়। ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল আটশত এক থেকে এক হাজারের মধ্যে।

গত ১০ বছরের মতো এবারও তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এছাড়া, ২০২৩ সালের তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইউনিভার্সিটি অব কেমব্রিজ, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও হার্ভার্ড ইউনিভার্সিটি।

এর আগে গত ২ সেপ্টেম্বর যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে সেরা এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে। সেখানেও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দীর্ঘ পাঁচ বছর পরে আটশত থেকে এক হাজারের মধ্যে অবস্থান করে নিতে সক্ষম হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App