×

অর্থনীতি

প্রান্তিক জনগোষ্ঠী সহায়ক বাজেট: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২২, ০৪:৩৬ পিএম

প্রান্তিক জনগোষ্ঠী সহায়ক বাজেট: অর্থমন্ত্রী

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: ভোরের কাগজ

নতুন বাজেট প্রান্তিক জনগোষ্ঠী সহায়ক বাজেট বলে অভিহিত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, পাচার হওয়া টাকা যদি দেশে ফিরে না আসে, দেশের মানুষের তাহলে কী লাভ হবে।

শুক্রবার (১০ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এ সব কথা বলেন। পাচার হওয়া টাকাকে তিনি অপ্রদর্শিত আয় হিসেবে দেখানোর কথা বলেছেন। পাচার হওয়া টাকায় দেশের মানুষের অধিকার আছে- এমন মন্তব্যও করেছেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বলা হয়, বিদেশে অবস্থিত যেকোনো সম্পদের ওপর কর পরিশোধ করা হলে আয়কর কর্তৃপক্ষসহ কোনো কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো প্রশ্ন উত্থাপন করবে না। এ ক্ষেত্রে বিভিন্ন ধরনের সম্পদের ক্ষেত্রে ৭ থেকে ১৫ শতাংশ পর্যন্ত করের প্রস্তাবনা রাখা হয়েছে বাজেটে।

অর্থমন্ত্রী বলেন, ২০২২–২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনেক কঠিন সময় অতিক্রম করতে হবে । অনেক চড়াই-উৎরাই আসবে। তবে এবারের বাজেট বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি আগের তুলনায় অনেক শক্তিশালী হবে।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণীসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআরের চেয়ারম্যান, অর্থ সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App