×

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষায় এবছর প্রার্থী বেশি 'ক' ইউনিটে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২২, ১০:৪১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার পাঁচটি ইউনিটের মধ্যে প্রার্থীর সংখ্যা বেশি বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটে। এই ইউনিটে আসন প্রতি লড়ছেন প্রায় ৬৩ জন ভর্তিচ্ছু।

শুক্রবার (১০ জুন) বেলা ১১টায় 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে সাড়ে ১২টা পর্যন্ত। মোট ১০০ নম্বরের এ পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ (বহুনির্বাচনী) অংশের জন্য ৪৫ মিনিট এবং লিখিত অংশের জন্য ৪৫ মিনিট নির্ধারিত থাকবে।

এবছর মোট ৬ হাজার ৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লক্ষ ৯০ হাজার ৪৮০ জন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৮ জন ভর্তিচ্ছু। এছাড়াও ইউনিট অনুযায়ী প্রার্থীর সংখ্যা বেশি 'ক' ইউনিটে ৬৩ জন করে। অন্যদিকে প্রার্থীর সংখ্যা কম 'খ' ও 'গ' ইউনিটে, দুটোতেই ৩৩ জন করে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির তথ্যমতে, মোট ৬ হাজার ৩৫টি আসনের মধ্যে ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ১৫ হাজার ৭২৬ জন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৬৩ জন। ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৮ হাজার ৫৬৫ জন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৩৩ জন। ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৩০ হাজার ৭০৪ জন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৩৩ জন। ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৮ হাজার ৪৫ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা প্রায় ৫৯ জন। এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। এ হিসেবে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৫৭ জন।

গত বছরের ন্যায় এবছরও ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

তৃতীয় দিনের মতো আজকেও ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিজের আসনটি নিশ্চিত করার লক্ষ্যে লড়বেন ভর্তিচ্ছুরা। ঢাকার বাইরে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এর আগে গতকাল ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিট এবং ৪ জুন কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App