সীতাকুণ্ডের ঘটনায় দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

লন্ডন থেকে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হচ্ছে: কাদের

পরের সংবাদ

বাজেটের সুযোগ পাচারকারীদের উৎসাহিত করবে: সিপিডি

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ২:০৭ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২২ , ৫:১১ অপরাহ্ণ

বাজেটে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার যে উদ্যোগ নেওয়া হয়েছে সেটিকে ভ্রান্ত ও অনৈতিক পদক্ষেপ আখ্যা দিয়ে পাচারকারীরা আরও উৎসাহিত হবে বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার (১০ জুন) রাজধানীর লেকশোর হোটেলে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। বাজেটের পর্যালোচনার বিস্তারিত তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, এই উদ্যোগের ফলে সৎ করদাতারা নিরুৎসাহিত হবেন। যারা অবৈধভাবে বাইরে টাকা নিয়ে যায় এর মাধ্যমে প্রকান্তরে তাদের উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে টাকা নিয়ে গেছে তাদের সুযোগ দেওয়া অনৈতিক। এই উদ্যোগ কোনো সফলতা বয়ে আনবে না। এছাড়া, অবৈধ অপ্রত্যাশিত, অবৈধভাবে অর্জিত যে আয় সেটা দীর্ঘদিন ধরে চলে আসছে, সেক্ষেত্রেও আমরা তেমন একটা সাফল্য দেখতে পাচ্ছি না। রাজস্ব বাড়ানোর জন্যে এই যে উদ্যোগগুলো নেওয়া হচ্ছে- এটি একেবারেই সমর্থনযোগ্য নয়। এভাবে অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের প্রক্রিয়া একেবারেই ভ্রান্ত ও অনৈতিক পদক্ষেপ।

এতে সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়