ছায়ানটে সঞ্চিতা রাখির গানে বর্ষা বন্দনা

আগের সংবাদ

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে এবার জ্বলল আরও ৬২ সড়কবাতি

পরের সংবাদ

সংস্কৃতি খাতে এক শতাংশ বরাদ্দের দাবিতে উদীচীর সমাবেশ শনিবার

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ৮:৪৫ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২২ , ৮:৪৬ অপরাহ্ণ

প্রস্তাবিত জাতীয় বাজেটে ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়ার দাবিতে আগামীকাল শনিবার সংস্কৃতি কর্মী সমাবেশ ডেকেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

আগামীকাল শনিবার (১১ জুন) বিকাল পাঁচটায় শাহবাগ প্রজন্ম চত্বরে এ সমাবেশে সভাপতিত্ব করবেন উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান। এ সমাবেশে অপরাপর প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাও অংশগ্রহণ করবেন।

উদীচী মনে করে, প্রস্তাবিত বাজেট সংস্কৃতিবান্ধব নয়। এ বাজেট দেশের সংস্কৃতিকর্মীদের হতাশ করেছে। দীর্ঘদিন ধরে দেশে সাম্প্রদায়িক অপশক্তি যে ধরনের এদেশে মৌলবাদী, মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে সেগুলো রোধ এবং মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে প্রতিহত করার পাশাপাশি দেশকে অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত, মানবচেতনাসম্পন্ন ধারায় পরিচালনা করতে গেলে সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

বর্তমান সরকার ও সরকারের শীর্ষ নেতৃত্বও বারবার তাদের বক্তব্যে নিজেদেরকে সংস্কৃতি বান্ধব হিসেবে উল্লেখ করে দেশে সাংস্কৃতিক জাগরনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন। কিন্তু, সংস্কৃতি কর্মীরা অত্যন্ত আশ্চর্য্য হয়ে লক্ষ্য করছে যে, সাংস্কৃতিক জাগরণ ঘটাতে গেলে যে ধরনের পৃষ্ঠপোষকতা দরকার তার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। প্রতি বছরই বাজেটে সংস্কৃতি খাত অবহেলিত থেকে যাচ্ছে।

উদীচীসহ সাংস্কৃতিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে মোট বাজেটের ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি বরাদ্দের জন্য দাবি জানিয়ে এলেও বাস্তবিক অর্থে শূণ্য দশমিক এক শতাংশেরও কম বরাদ্দ দেয়া হয়। তাই দেশে সুস্থ ধারার সংস্কৃতি চর্চার বিকাশের স্বার্থে অবিলম্বে জাতীয় বাজেটের ন্যূনতম এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়ার দাবিতে আগামীকাল শনিবার সংস্কৃতি কর্মী সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়