বিনা প্রশ্নে পাচারের অর্থ ফিরিয়ে আনার সুযোগ অসাংবিধানিক: টিআইবি

আগের সংবাদ

সংস্কৃতি খাতে এক শতাংশ বরাদ্দের দাবিতে উদীচীর সমাবেশ শনিবার

পরের সংবাদ

ছায়ানটে সঞ্চিতা রাখির গানে বর্ষা বন্দনা

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ৮:৩৮ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২২ , ৮:৩৮ অপরাহ্ণ

আষাঢ় এলেই মেঘের শ্যামল মায়ায় মাটির টান টের পায় বাংলার মানুষ। সময়ের হিসাবে আষাঢ় না এলেও প্রকৃতিজুড়ে মেঘের ঘনঘটা। ঝিম ধরানো বৃষ্টি বর্ষাকে নিয়ে এসেছে অগেই। শিল্পী সঞ্চিতা রাখির গানেও তাই যেন বর্ষার আবাহন।

শুক্রবার সন্ধ্যায় ‘আহ্বান আসিল মহোৎসবে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীত ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন বসেছিল ছায়ানট মিলনায়তনে। ভারতের প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীতশিল্পী অপালা বসুর সংকলন ও ভাবনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সঞ্চিতা রাখি ও আবৃত্তি করেন শরীফ মজুমদার। এর আগে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বরেণ্য আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা।

ছায়ানটে ‘আহ্বান আসিল মহোৎসবে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীত ও আবৃত্তি অনুষ্ঠানে শুক্রবার সন্ধ্যায় গান গেয়ে শোনান শিল্পী সঞ্চিতা রাখি। ছবি: ভোরের কাগজ

শান্তি নিকেতন থেকে সঙ্গীতে শিক্ষা জীবন শেষ করে দেশে সঙ্গীতকেই করেছেন সঙ্গী। তার গানগুলো ছিল রবীন্দ্রনাথে সমর্পিত। সঞ্চিতা রাখি শুরু করেন ‘আবার এসেছে আষাঢ়’ দিয়ে। এরপর একে একে গেয়ে শোনান ‘মেঘের পরে মেঘ’, ‘আমার দিন ফুরালো ব্যাকুল’, ‘হৃদয়ে মন্দ্রিল ডমরু’, ‘কে দিল আবার আঘাত’, ‘আমি তখন ছিলেম মগন’, ‘আজি তোমায় আবার’ ও ‘আমারে যদি জাগালে আজি নাথ’।

এর আগে আবৃত্তিকার শরীফ মজুমদার শুরু করেন রবীন্দ্রনাথের কবিতা ‘দূত’ দিয়ে। এরপর একে একে পাঠ করেন ‘বর্ষামঙ্গল’, ‘মেঘদূত’, ‘নববর্ষা’ ও ‘আষাঢ়’ কবিতা থেকে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়