দেশের ক্রীড়াঙ্গনে ৪০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

আগের সংবাদ

বন্দুক তাক করে পেশাদার খুনি, অল্পের জন্য বাঁচলেন সালমান খান

পরের সংবাদ

কুয়াকাটা সৈকতে দেখা মিলল বিরল প্রজাতির সাপের

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১০:২২ অপরাহ্ণ আপডেট: জুন ১০, ২০২২ , ১০:২৩ অপরাহ্ণ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে দেখা মিলেছে বিরল প্রজাতির সাপ। পেটের রং হলুদ ও দেহের উপরিভাগ কালো।

দেহে অদ্ভুত সুন্দর হলুদের ছোঁয়া থাকায় জীবন্ত এই সাপ দেখতে খুবই সুন্দর। সৈকতের জিরো পয়েন্টের পূর্ব পাশে ট্যুরিজম পার্কের সামনে এ সাপটি দেখতে পায় জেলেরা। পরে সাপটির বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরলে স্থানীয়দের মধ্যে কৌতুহলের সৃষ্টি হয়।

কুয়াকাটা ট্যুর গাইড এসোসিয়েশনের সভাপতি কেএম বাচ্চু জানান,গত বুধবার (৮ জুন) সকালে সমুদ্র সৈকতে জোয়ারে সাপটি ভেসে আসে। আবার জোয়ারের সময় সমুদ্রে চলে গেছে। এর পরে আর এটিকে দেখা যায়নি।

আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ ইকোফিশ-২ এর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, টাগোটা বিশ্বের স্থল ও সমুদ্রভাগের সব সাপের মধ্যে এটা চতুর্থ বিষধর। এটির বৈজ্ঞানিক নাম হাইড্রোফিছ প্লাটুরাস।

এই সাপ সচরাচর দেখা যায় না। তবে ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ ইকোফিশ-২ এর সহযোগী গবেষক ২০২০- ২১ সালে কক্সবাজার সমুদ্র সৈকতে এই প্রজাতির দুটি সাপ দেখাতে পায় বলে তিনি জানিয়েছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়