×

জাতীয়

রেমিট্যান্স অব্যাহত রাখতে ৮১ মিশনে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৮:৪৩ এএম

রেমিট্যান্স অব্যাহত রাখতে ৮১ মিশনে চিঠি

ডলার। ফাইল ছবি

রেমিট্যান্স প্রবাহ ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুসংহত রাখতে বিশ্বের বিভিন্ন দেশে থাকা ৮১টি মিশনে চিঠি পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (৮ জুন) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন স্বাক্ষরিত চিঠিতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে মিশন প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, সরকার রেমিট্যান্স প্রবাহ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুসংহত রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেছে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন পেশায় কর্মরত অনাবাসী বাংলাদেশিদের বৈদেশিক রেমিট্যান্স বৈধ পথে দেশে পাঠানোর ক্ষেত্রে মিশনগুলো আরও কার্যকর ভূমিকা রাখতে পারে।

চিঠিতে উল্লেখ করা হয়, মিশনগুলোর অধিক্ষেত্রভুক্ত অঞ্চলে বাংলাদেশের তফসিলি ব্যাংকের অফিসগুলো নিয়মিত পরিদর্শন করে প্রবাসীদের সঙ্গে উত্তম পেশাদার আচরণ নিশ্চিত করা প্রয়োজন।

দূতাবাসগুলোর পক্ষ থেকে উক্ত ব্যাংক অফিসগুলোতে দৈনিক রেমিট্যান্স পাঠানো সংক্রান্ত উপাত্ত সংগ্রহ করা এবং বাংলাদেশি গ্রাহকের তালিকা করে ফোনে তাদের উদ্বুদ্ধ করা প্রয়োজন। এছাড়া মিশনে সংরক্ষিত প্রবাসী বাংলাদেশিদের তালিকা ব্যবহার করেও এ বিষয়ে অনুরোধ করা যেতে পারে। এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্য ব্যক্তিরা এবং মিশনের ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ওয়েবসাইট ইত্যাদিতেও রাষ্ট্রদূত বা মিশন প্রধানের পক্ষ থেকে অনুরোধ সংবলিত ভিডিও বার্তা প্রচার করা যেতে পারে।

চিঠিতে আরও বলা হয়, বিদেশে অবস্থিত মিশনগুলো বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ওপরে বর্ণিত নির্দেশনাগুলোর বাস্তবায়ন ছাড়াও মিশনের সুবিধামতো বিভিন্ন পদক্ষেপ নিতে পারবে। আশা করা যায়, এতে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুসংহত রাখা সম্ভব হবে।

চিঠিতে মিশন প্রধানদের আন্তরিক সহযোগিতাও কামনা করেন পররাষ্ট্র সচিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App