×

অর্থনীতি

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৫:৩৭ পিএম

রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা

প্রতীকী ছবি

আগামী ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার লাখ ৩৩ হাজার কোটি টাকা। এ খাতে মোট ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল তিনটার দিকে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে তিনি এ কথা জানান। এটি দেশের ৫১তম, আওয়ামী লীগ সরকারের ২৩তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের চতুর্থ বাজেট।

অর্থমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭০ হাজার কোটি টাকা। এনবিআর বহির্ভূত আয়ের লক্ষ্যমাত্রা ১৮ হাজার কোটি টাকা। আর কর ছাড়া মোট প্রাপ্তির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫ হাজার কোটি টাকা। এসব মিলিয়ে মোট চার লাখ ৩৩ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

সংসদে বাজেট বক্তৃতায় তিনি আরও উপস্থাপন করেন, এই খাতে পরিচালন আবর্তক ব্যয় বাবদ তিন লাখ ৭৩ হাজার ২৪২ কোটি টাকা, উন্নয়ন ব্যয় বাবদ দুই লাখ ৫৯ হাজার ৬১৭ কোটি টাকা (এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাবদ দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা) ও অন্যান্য ব্যয় বাবদ ৪৫ হাজার ২০৫ কোটি টাকার রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এসব মিলিয়ে মোট ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গত ২০২১-২২ অর্থবছরে সংশোধিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। আর ২০২০-২১ অর্থবছরে তিন লাখ ২৮ হাজার ৬৬৫ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আর ২০২১-২২ অর্থবছরে সংশোধিত বাজেটে রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা এবং ২০২০-২১ অর্থবছরে চার লাখ ৬০ হাজার ১৬০ কোটি টাকা রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ১৫ দশমিক দুই শতাংশ। গত বছর অর্থমন্ত্রী চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। তবে সংশোধিত হয়ে এই বাজেটের আকার কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় উন্নীত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App