×

জাতীয়

বিজিবি ও বিএসএফের ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৮:৩৩ পিএম

বিজিবি ও বিএসএফের ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু

রিজিয়ন কমান্ডার বিজিবি এবং ফ্রন্টিয়ার আইজি বিএসএফ পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন। ছবি: ভোরের কাগজ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-রিজিয়ন কমান্ডার এবং বিএসএফ ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) যশোর রিজিয়ন সদর দপ্তরে সম্মেলন শুরু হয়।

বিজিবি জানায়, বিজিবির রিজিয়ন কমান্ডার (যশোর ও রংপুর) এবং বিএসএফের ফ্রন্টিয়ার ইন্সপেক্টর জেনারেল,(নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ার) পর্যায়ে সম্মেলনে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ডাঃ অতুল ফুলজেলে, আইপিএস এর নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে যোগদান করেছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদস্য ছাড়াও ভারত সরকারের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিও রয়েছেন।

অপরদিকে, বিজিবি’র যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাদী, এনডিসি, পিএসসি এর নেতৃত্বে ১৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র উর্ধতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দও রয়েছেন।

সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হবে। উল্লেখ্য, সম্মেলন শেষে আগামী ১২ বিএসএফ প্রতিনিধিদল ভারতে প্রত্যাবর্তন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App