×

অর্থনীতি

বাজেটে ঘাটতি ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৫:২১ পিএম

বাজেটে ঘাটতি ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা

প্রতীকী ছবি

আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির পাঁচ দশমিক পাঁচ শতাংশ।

বৃহস্পতিবার (৯ জুন) সংসদে বাজেট উপস্থাপনকালে এ বিষয়ে তিনি বলেন, অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস হতে বাজেট ঘাটতি পূরণ করা হবে। এ সময় ঘাটতি পূরণের একটি রূপরেখাও দেন অর্থমন্ত্রী।

তিনি উপস্থাপন করেন, ঘাটতি অর্থায়নের উৎস হিসেবে প্রস্তাবিত বাজেটে বৈদেশিক উৎস (অনুদানসহ) থেকে ৯৮ হাজার ৭২৯ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে এক লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা হতে সংগৃহীত হবে এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা।

এর আগে সংসদ অধিবেশ শুরুর পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমোদনক্রমে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছিল দুই লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা ছিল জিডিপির ছয় দশমিক দুই শতাংশ। তবে সংশোধিত বাজেটে ঘাটতি দুই লাখ চার হাজার ৫০০ কোটি টাকায় উন্নীত হয়, যা জিডিপির পাঁচ দশমিক এক শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App